অর্থনীতি, আন্তর্জাতিক, আলোচিত, বাংলাদেশ

ভারতের নির্বাচনের ব্যয় কত?

ভারতের লোকসভা নির্বাচন বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক চর্চা। সাত ধাপের এই নির্বাচন শুরু হয় ১১ এপ্রিল। শেষ ধাপের ভোটগ্রহণ ১৯ মে। আর গণনা ও চূড়ান্ত ফল ঘোষণা হবে ২৩ মে।

 

নানা কারণে ভারতের এই নির্বাচন বিভিন্ন রেকর্ডের অধিকারী।

 

এতো বেশি ভোটার বিশ্বের আর কোনো নির্বাচনে নেই। এবারের লোকসভা নির্বাচনে বৈধ ভোটার প্রায় ৯০ কোটি। যা পুরো ইউরোপের মোট জনসংখ্যার চেয়েও প্রায় ১৫ কোটি বেশি।

 

আসন প্রতি গড় জনসংখ্যার হিসাবেও প্রথমেই ভারত। প্রতি আসনের গড় জনসংখ্যা সাড়ে ১৫ লাখের বেশি। বাংলাদেশে যা সাড়ে পাঁচ লাখের মতো।

 

খরচের দিক থেকেও এবার সব রেকর্ড টপকে গেছে ভারত। দিল্লির সেন্টার ফর মিডিয়া স্টাডিজের হিসাবে, এবারের লোকসভা নির্বাচনে ব্যয় হচ্ছে প্রায় ৫০ হাজার কোটি রুপি। ডলারের হিসাবে যা দাঁড়ায় ৭ বিলিয়ন। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে খরচ হয় সাড়ে ৬ বিলিয়ন ডলার।

 

ভারতে গতবারের তুলনায় সবচেয়ে বেশি ব্যয় বেড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের ক্ষেত্রে। ২০১৪ সালের নির্বাচনে যেখানে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যয় করা হয়েছিল ২৫০ কোটি রুপির মতো। এবার তা পাঁচ হাজার কোটি রুপি ছাড়িয়েছে বলে মনে করা হচ্ছে। অর্থাৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের ব্যয় গত নির্বাচনের তুলনায় বেড়েছে ২০ গুণ।

 

অবশ্য, নির্বাচনে ঠিক কত ব্যয় হচ্ছে, তা নিরূপণ করা দুঃসাধ্য, বলছে সেন্টার ফর মিডিয়া স্টাডিজ। কারণ, অনেক ক্ষেত্রেই প্রার্থীদের সঠিক ব্যয়ের হিসাব জানা যায় না।

আনাআ/শাই/মাও
LIVE
Play
রাইড শেয়ারিংয়ের অর্থনীতি
প্রাণি নির্যাতন- মানুষ নির্যাতনের প্রাথমিক পর্যায়
প্রতিরোধ করো!
আজি হতে শতবর্ষ আগে