আন্তর্জাতিক, শীর্ষ খবর , , ,

মিয়ানমার: একদিনেই পুলিশের গুলিতে নিহত ৩৮ জন

১৪ বছরের শিশু, ১৭ বছরের কিশোর। মিয়ানমারে পুলিশের গুলি থেকে রক্ষা পাচ্ছে না কেউই। চলছে এক নির্বিচার হত্যাযজ্ঞ। সেনাবিরোধী বিক্ষোভে, সবচেয়ে রক্তাক্ত দিন ছিলো বুধবার (৩রা মার্চ)। একদিনেই পুলিশের গুলিতে নিহত ৩৮ জন।

মিয়ানমারের রাজপথ এখন রক্তে রঞ্জিত। শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি করার কোনো উপায় নেই। যেখানেই জড়ো হচ্ছে মানুষ, চড়াও হচ্ছে পুলিশ। অলিগলিতেও চলছে ধরপাকড়, মারধর।

দুদিন আগেই, শহরে শহরে গুলি চলেছে বিক্ষোভকারীদের ওপর। ঝড়েছে ১৮টি তাজা প্রাণ। তার রেশ কাটতে না কাটতেই, আবারো নির্বিচার গুলিবর্ষণ। নিহত আরও ৩৮ জন।

আহত কতোজন, তা জানে না কেউ-ই। কেবল বলা হচ্ছে, ক্ষত-বিক্ষত বহু মানুষ। অনেকে পাঞ্জা লড়ছেন মৃত্যুর সঙ্গে। কেউ গুলিতে আহত, কেউ বেধরক নির্যাতন-পিটুনির শিকার। আর গ্রেপ্তার-আটক শত শত।

এমন অবস্থায়, করণীয় ঠিক করতে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক আহবান করেছে যুক্তরাজ্য। শুক্রবার হতে যাচ্ছে এই বৈঠক। এদিকে, মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে, আরও কঠোর অবরোধ দেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

গত ১ ফেব্রুয়ারি, ক্ষমতা দখল করে নেয় মিয়ানমারের সেনাবাহিনী। বন্দি করা হয়, গণতন্ত্রপন্থি নেতা অং সান সু চিসহ সরকারি সবাইকে। প্রতিবাদে, দেশজুড়ে শুরু হয় শান্তিপূর্ণ অসহযোগ আন্দোলন। কিন্তু, শান্তির বদলে অস্ত্রের পথে হাঁটতে শুরু করে, জান্তা সরকার। বিশ্বজুড়ে নিন্দা কুড়ালেও, তাতে থোরাই কেয়ার তাদের।

ফিহো/লীশা//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা