দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত ২ হাজার ৪৮৭ জন। ৩৪ মৃতের মধ্যে ৩১ জন পুরুষ, ৩ জন নারী। ♦♦ দেশে মৃতের মোট সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৩৯৯ জনে। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন। ♦♦ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬৬ জন। আর মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার

মোবাইল ব্যবহারের আসক্তি কমাবেন যেভাবে

জাহিদ হোসাইন খান
গবেষক, মনের বন্ধু

বর্তমান সময়ে মোবাইল ফোনের নানাবিধ ব্যবহার আমাদের জীবনকে করে তুলেছে সহজ ও স্বাচ্ছন্দময়। পরস্পরের সাথে যোগাযোগের জন্য মোবাইল ফোন ব্যবহার করা হলেও আমাদের ব্যক্তি জীবনের মোবাইল ফোনের ব্যবহার আসক্তিতে পরিণত করছি নিজেদের অজান্তেই।

মোবাইল ফোনের আসক্তি আমাদের মানসিক স্বাস্থ্যকে প্রশ্নের মুখে ফেলছে। অনেক ক্ষেত্রে আমাদের শারীরিক বিভিন্ন সমস্যার কারণ বলা যায় মোবাইল ফোন।

শিশুদের উপর মোবাইল ফোনের নানা নেতিবাচক ও ক্ষতিকারক প্রভাব খেয়াল করা যায়। মোবাইল ফোনের আসক্তি নিয়ন্ত্রণ করা নিজের জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি আশেপাশের মানুষের সাথে নিজের মনের সংযোগ ও যোগাযোগ বিকাশে বেশ জরুরি। চলুন জেনে নেই মোবাইল ফোনের আসক্তি কিভাবে কমাবেন।

১. মোবাইলের ব্যবহার নিয়ে সচেতন থাকুন

কোন কারণে মোবাইল ফোন ব্যবহার করছেন তা খেয়াল করুন। অপ্রয়োজনে মোবাইল ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন। খুব প্রয়োজনীয় কাজ ছাড়া মোবাইল ফোন ব্যবহার করবেন না। ইমেইল চেক কিংবা ইমেইল লেখার ক্ষেত্রে ডেস্কটপ কিংবা ল্যাপটপ ব্যবহার করুন।

২. সবসময় মোবাইল ফোন হাতে নয়

কখন যে মোবাইল ফোন আমাদের হাতে চলে আসে তা আমরা খেয়ালই করি না। খেয়াল রাখুন কাজের সময় মোবাইল ফোন চোখের সামনে কিংবা হাতে যেন না থাকে। প্রয়োজনে মোবাইল ফোন ব্যাগে কিংবা কাজের থেকে দূরে সরিয়ে রাখুন। সবকিছুতে মোবাইল ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন।

৩. নোটিফিকেশন কমিয়ে রাখুন

মোবাইল ফোনে নানান ধরনের অ্যাপ থেকে আমরা নোটিফিকেশন পেয়ে থাকি, যে নোটিফিকেশন আমাদেরকে মোবাইল ফোনে আসক্ত করে তোলে। চেষ্টা করুন সব ধরনের নোটিফিকেশন থেকে নিজেকে দূরে রাখতে। নোটিফিকেশন নিয়ন্ত্রণের মাধ্যমে আপনি আপনার মনোযোগ নিয়ন্ত্রণ করতে পারেন।

৪. মিটিং কিংবা কাজের সময় মোবাইল ফোন নয়

অফিসে কিংবা পড়ার সময় কখনোই মোবাইল ফোন হাতে রাখবেন না। কিংবা মোবাইল ফোন হাতে রেখে অন্যদের সাথে মুখোমুখি কথা বলবেন না। কাগজে-কলমে মিটিংয়ে নোট নেয়ার চেষ্টা করুন।

৫. সবকিছু একসঙ্গে নয়

আমরা মোবাইল ফোন ল্যাপটপ ডেক্সটপ সবকিছু একসঙ্গে সংযুক্ত করি মোবাইল ফোনে। চেষ্টা করুন প্রয়োজনে বার্তা পাঠানো ছাড়া আর খুব গুরুত্বপূর্ণ কাজে যেন আমরা মোবাইল ফোন ব্যবহার না করি। যে করেই হোক নিয়ন্ত্রিত ব্যবহারে মনোযোগ দিতে হবে।

৬. মোবাইল ফোন সংক্রান্ত শারীরিক সমস্যার দিকে খেয়াল রাখুন

ঘাড় বাঁকিয়ে মোবাইল ফোন ব্যবহার করতে করতে কখন যে আমাদের ঘাড়ে ব্যথা তৈরি হয় কিংবা হাতের কনুইতে ব্যথা অনুভব হয় তা আমরা খেয়াল করি না। শারীরিক সমস্যার দিকে খেয়াল রাখুন। মোবাইল ফোনের কারণে চোখের দৃষ্টি সংক্রান্ত সমস্যা তৈরি হতে পারে সেদিকে খেয়াল রাখুন।

৭. বাড়িতে সব সময় মোবাইল ফোন নয়

আমাদের দেখে আমাদের বাড়ির ছোটরা মোবাইল ফোন ব্যবহার প্রতি উৎসাহী হয়। চেষ্টা করুন বাড়িতে মোবাইল ফোনের পরিবর্তে বই পড়া কিংবা পরিবারের সদস্যদের সাথে সময় কাটাতে।

৮. সব সময় মোবাইল ফোন শিশুদের নাগালের মধ্যে নয়

আমরা বাড়িতে নিজেদের কোন কাজ করার সময় মোবাইল ফোন ছোটদের হাতে তুলে দেই। কখনো এমনটি করবেন না। ছোটরা খুব দ্রুতই মোবাইল আসক্ত হয়ে পড়ে। ছোটদের মোবাইল এর পরিবর্তে বই কিংবা অন্যান্য গাণিতিক পাজল হাতে তুলে দিন।

৯. ঘুমানোর সময় মোবাইল ফোন নয়

আমরা ঘুমানোর সময় বালিশের পাশে মোবাইল ফোন রাখি। চেষ্টা করুন বিছানা থেকে ১৫ হাত দূরে মোবাইল ফোন রেখে ঘুমাতে। রাতের বেলা মোবাইল ফোনের বিকিরণ আমাদের মস্তিষ্কের উপর নেতিবাচক প্রভাব তৈরি করে। সকাল বেলা ঘুম থেকে উঠে হাতে মোবাইল ফোন নয়। আমরা প্রতিদিন সকাল বেলা অ্যালার্ম ক্লক বাজার সাথে সাথে মোবাইল হাতে নিয়ে ফেসবুকে ঢুঁ মারি। সকালের পারতপক্ষে মোবাইল ফোন ব্যবহার থেকে দূরে থাকুন।

১০. সামাজিক সম্পর্কগুলো গুরুত্ব দিন।

যে কোনও আড্ডা কিংবা পারিবারিক অনুষ্ঠানে মোবাইল ফোন এড়িয়ে চলুন। পরিবারকে আলাদা সময় দিন। প্রযুক্তির কল্যাণে পরিবার যে দূরে সরে না যায় সেদিকে খেয়াল রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
২৫৭৬০০
সুস্থ
১৪৮৩৭০
মৃত্যু
৩৩৯৯
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৯৮২৪০৩৯
সুস্থ
১২৭৩২৫৪৬
মৃত্যু
৭২৯৯১০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
বৈরুত বিস্ফোরণের অ্যামোনিয়াম নাইট্রেট কী পদার্থ?
এন্ড্রু কিশোরের সেরা ৫ গান
চোখে মুখে মৌমাছি নিয়ে চার ঘণ্টা!
বলিউড, মানসিক চাপ, আত্নহনন