34 C
Dhaka
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪
spot_imgspot_img

যুক্তরাষ্ট্র থেকে মুক্তি পেয়ে অস্ট্রেলিয়ার পথে অ্যাসাঞ্জ

যুক্তরাষ্ট্রের আদালত থেকে মুক্তির পরই উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ নিজ দেশ অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা হয়েছেন। একটি প্রাইভেট জেটে করে সাইপান ছেড়ে রাজধানী ক্যানবেরার উদ্দেশ্যে রওনা হয়েছেন তিনি।

দোষ স্বীকারের চুক্তিতে দীর্ঘ প্রায় ৫ বছরের আইনি লড়াইয়ের পর গত সোমবার যুক্তরাজ্য থেকে কারামুক্ত হয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। এরপর সরাসরি চলে যান যুক্তরাষ্ট্রে।

অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রের মুল ভূখণ্ডে যেতে রাজি না হওয়ায় এবং অস্ট্রেলিয়া থেকে কাছাকাছি হওয়ায় নর্দার্ন মারিয়ানা আইল্যান্ডসের সাইপান দ্বীপ এলাকার আদালতকে বিচার কাজের জন্য বেছে নেওয়া হয়েছিল। সেখানে নিজের দোষ স্বীকার করেন তিনি।

মার্কিন বিচার বিভাগের সঙ্গে চুক্তি অনুযায়ী, কারাগারে থাকা ওই সময়কে তার সাজাভোগের সময় হিসেবে ধরা হয়। তাই মুক্তি পেয়েই নিজ দেশ অস্ট্রেলিয়ার উদ্দেশে যাত্রা করেন তিনি। তবে চুক্তি অনুযায়ী অনুমতি ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না অ্যাসাঞ্জ ।

শুনানি শেষ হওয়ার পর ৫২ বছর বয়সী অ্যাসাঞ্জ আদালত থেকে বের হয়ে একটি সাদা রঙের এসইউভি গাড়িতে ওঠেন। আদালতের সামনে অবস্থানকারী সাংবাদিকদের প্রশ্নের কোনো জবাব দেননি তিনি।

আদালত চত্বরে তার আইনজীবী ব্যারী পল্লাক বলেন, জুলিয়ান মুক্ত সাংবাদিকতার জন্য দুর্বিসহ কষ্ট ভোগ করেছেন, মার্কিন গুপ্তচরবৃত্তি আইনের ইতিহাসে ১০০ বছরে এমন ঘটনা হয়নি।

২০১০ ও ২০১১ সালে ইরাক ও আফগানিস্তান যুদ্ধসহ যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন সামরিক—কূটনৈতিক নথি ফাঁস করে হইচই ফেলে দিয়েছিলেন অ্যাসাঞ্জ। তার বিরুদ্ধে ১৮টি মামলার তদন্ত করছিল মার্কিন বিচার বিভাগ।

spot_img
spot_img

আরও পড়ুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

বিশেষ প্রতিবেদন