♦♦ সারা দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৬৯৪ জন। ♦♦ নতুন ২৪ জনের মৃত্যুর ফলে ভাইরাসটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৩২ জনের। আজকের ১ হাজার ৬৯৪ জনসহ মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩০ হাজার ২০৫ জনে। ♦♦ সারা দেশে ৪৭ ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ হাজার ৭২৭টি। এছাড়া নমুনা সংগ্রহ করা হয়েছে ৯ হাজার ৯৯৩টি। ♦♦ দেশে গত ২৪ ঘণ্টায় ৫৮৮ জন সুস্থ হয়েছেন। এই নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৬ হাজার ১৯০ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার, বিচিত্র বিশ্ব

যে লেকে ভাগ্য দেখা যায়!

আপনি কী ভাগ্যে বিশ্বাস করেন। তবে ঘুরে আসতে পারেন জাপানের মাশু-কো বা ঈশ্বরের লেকে। যে লেকের পাশে দাঁড়িয়ে আপনি আপনার ভাগ্য দেখতে পারেন। জাপানের গভীরতম ও পৃথিবীর অন্যতম স্বচ্ছ এই লেক নিয়ে এমনই বিশ্বাস জাপানিদের। এই লেক ঘিরে প্রচলিত রয়েছে জাপানিদের নানা লোককথা।

চারিদিকে সুউচ্চ সবুজ পাহাড়ে ঘেরা নীল জলের এই লেকটাই জাপানের পবিত্রতম মাশু-কো বা ঈশ্বরের লেক। যার জন্ম প্রায় ২ হাজার বছর আগে ভয়ঙ্কর আগ্নেয়গিরির উদগীরণে। লেকটির অবস্থান জাপানের অন্যতম দ্বীপ হোক্কাইডোতে। আয়তন প্রায় ১৯ বর্গ কিলোমিটার। সর্বোচ্চ গভীরতা প্রায় সাতশ ফুট।

লেকটির প্রাকৃতিক সৌন্দর্য স্বর্গীয়। বছরের প্রায় ১০০ দিন বরফে আচ্ছাদিত থাকে। উপরে ভাসতে থাকে সাদা মেঘ। আর লেকের জল এতই স্বচ্ছ যে, ২০ থেকে ৩০ মিটার নিচে পর্যন্ত স্পষ্ট দেখা যায়।

জাপানের ক্ষুদ্র নৃগোষ্ঠী আইনুদের কাছে বড়ই রহস্যে ঘেরা এই লেক। তারা বিশ্বাস করে এই লেকে একটি দেবীর আত্মা বসবাস করে। দুঃসময়ে অনেকেই এই লেকের পাড়ে এসে মন হালকা করার চেষ্টা করেন।

শুধু তাই নয় আইনুদের বিশ্বাস মতে, এই লেকের উপরিভাগ কেউ যদি দেখতে পান আর তিনি যদি পুরুষ হন তবে তার সাম্প্রতিক কর্মে ব্যর্থতা আসবে। আর যদি নারী হন তবে তিনি আজীবনেও সন্তান জন্ম দিতে পারবেন না।

তাই তো এর পবিত্রতা রক্ষায় এই লেকে সাঁতার কাটা, মাছ ধরা সবই নিষিদ্ধ করেছে জাপান সরকার। শুধু নির্দিষ্ট কয়েকটি পয়েন্টে তৈরী আছে ওয়াচ টাওয়ার। যেখান থেকেই পর্যটকরা লেকটির মনোরম দৃশ্য দেখতে পান।

পিন্টু হাজং/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৩০২০৫
সুস্থ
৬১৯০
মৃত্যু
৪৩২
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৫২১৩৮১১
সুস্থ
২০৯৩৮৭৪
মৃত্যু
৩৩৪৯৯৬
সূত্র: ওয়ার্ল্ড মিটার
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ
বারবার হাত ধোয়ার কারণে ত্বক শুকিয়ে গেলে যা করবেন