30 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০২৩

ঝুলে আছে জামায়াতের নিবন্ধন বাতিলের আপিল নিষ্পত্তি

বিশেষ সংবাদ

Abhishek Sinha Roy
Abhishek Sinha Royhttps://nagorik.com
Abhishek Sinha Roy is a Broadcast Journalist. Currently, he is the Chief Executive News Producer of Nagorik TV.
- Advertisement -

দীর্ঘ ৯ বছরেও নিষ্পত্তি হয়নি জামায়াতের নিবন্ধন বাতিলের আপিল। মামলাটি রয়েছে শুনানির অপেক্ষায়। আপিল নিষ্পত্তির বিষয়ে, কোনো উদ্যোগও নেয়নি নির্বাচনে নিষিদ্ধ দলটি। অ্যাটর্নি জেনারেল জানান, নিয়ম অনুযায়ী আপিল শুনানি অনুষ্ঠিত হবে।

সম্প্রতি বাংলাদেশ ডেভলপমেন্ট পার্টি- বিডিপি নামে একটি দল নির্বাচন কমিশনে নিবন্ধনের আবেদন করেছে। আনুষ্ঠানিকভাবে সম্পর্ক না থাকলেও, দলটি গড়ে তুলেছে বাংলাদেশ জামায়াতে ইসলামি। এভাবে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে চায় নির্বাচনে নিষিদ্ধ দলটি।

অথচ জামায়াতের নিবন্ধর বাতিল করে হাইকোর্টের দেয়া রায়ের আপিল নিষ্পত্তির অপেক্ষায় পড়ে রয়েছে দীর্ঘ ৯ বছর। রায়টি আসে ২০১৩ সালে। ২০০৯ সালে জামায়াতের নিবন্ধন বাতিল চেয়ে উচ্চ আদালতে রিট করে কয়েকটি রাজনৈতিক দল। ওই রিটের প্রেক্ষিতে রুল জারি করে হাইকোর্ট।

রায়ের পর পূর্ণাঙ্গ রায় প্রকাশ পায় ২০১৩ সালের ২ নভেম্বর। আদালত ওই রায়ের বিরুদ্ধে আপিল করার সনদ দেন। তবে দীর্ঘদিনেও আপিলের প্রস্তুতি নেয়নি দলটি।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, রায় রিটকারীর পক্ষে গেছে। কাজেই আইন অনুযায়ী বিবাদী পক্ষকেই আবেদন করতে হবে।

২০০৮ সালে ৩৮টি রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের নিবন্ধন পায় বাংলাদেশ জামায়াতে ইসলামি। পরে ইসির পর, আদালতেও নির্বাচনের অযোগ্য ঘোষিত হয় দলটি।

- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত