বাংলাদেশ, করোনা ভাইরাসের সর্বশেষ খবর, শীর্ষ খবর

লকডাউন নিয়ে সাধারণ মানুষের মিশ্র প্রতিক্রিয়া

সারাদেশে চলছে টানা লকডাউন। অথচ সবকিছুই চলছে স্বাভাবিক। শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া সবই খোলা। মানুষ মানছেনা স্বাস্থ্য বিধি, কোথাও মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। গণ পরিবহন ব্যবস্থাপনায় বেড়েছে ভোগান্তি। তথাকথিত এই লকডাউন সংক্রমণ ঠেকাতে আসলে কতটা কার্যকর?

করোনা ভাইরাস দেশে মহামারীর রূপ নিলে, সংক্রমণ ঠেকাতে সরকার দেশজুড়ে লকডাউনের ঘোষণা দেয়। স্বাস্থ্যবিধি নিশ্চিতে মাঠে ছিলো মোবাইল কোর্ট।

কঠোর সেই লকডাউনের ফলে অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসে করোনা সংক্রমণ। উঠে যায় লকডাউন। কিন্তু করোনার দ্বিতীয় ঢেউ আঘাত হানলে আবার শুরু হয় বিধি নিষেধ।

এ যেন নামেই লকডাউন। চলাচলে নেই প্রভাব। সড়কে দীর্ঘ যানজট। গনপরিবহনে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। পথে ফুটপাতে নেই সামাজিক দূরত্ব মানার বালাই। তাই লকডাউন নিয়ে সাধারণ মানুষের মিশ্র প্রতিক্রিয়া।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, স্বাস্থ্যবিধি মানার বিষয়ে বেশ অনীহাই সবার মধ্যেই। হোটেল রেস্তোরাতেও মানা হচ্ছে না সঠিক নিয়ম। আড্ডা চলছে চায়ের দোকানে।

তথাকথিত এই লকডাউন সংক্রমণ ঠেকাতে আসলে কতটা কার্যকর? নামে মাত্র এমন লকডাউন দীর্ঘদিন না চালিয়ে অল্প দিনের কঠর লকডাউন সংক্রমণ ঠেকাতে বেশি কার্যকর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সাশা/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা