বাংলাদেশ, বিনোদন

শব্দ তরঙ্গের মায়াময় ছন্দে ঢেউ তুলতে চান রায়হান

নাচ এমন একটা শিল্প যার জন্য কোন ভাষার প্রয়োজন হয় না। কেননা নাচ এবং ভাষা কাজ করে এক সূত্রে। নাচের মুদ্রাগুলো যেন নিজের মনের ভাবকেই প্রকাশ করে।

 

ভাষা ছাড়াও শব্দ তরঙ্গের মায়াময় ছন্দে নিজেকে প্রকাশ করেন একজন নৃত্যশিল্পী। কাজী রায়হানের চিন্তা-চেতনায়, অস্থিমজ্জায় মিশে আছে নাচ।

 

ছোট বেলা থেকেই নাচের প্রতি ভালোবাসা। শখ থেকেই নাচের শুরু। পরিবার থেকে বড় কোন সমর্থন পাননি। না পেলেও পরিবারের বাধা অতিক্রম করে নিজের আগ্রহের জায়গা থেকেই সবসময় প্রিয় কাজটি করে গেছেন। অনেকে ঠাট্টা-বিদ্রুপ করেছে, মাঝে মাঝে আবার বাহবাও পেয়েছেন। কিন্তু কখনই থেমে যাননি, সংগ্রাম করে গেছেন নিজের স্বার্থেই। সবসময় নিজের কাজটি করে গেছেন।

‘নৃত্যাঞ্চল’ থেকে হাতেখড়ি নিয়েছেন রায়হান। নাইমা সুলতানা রেখার হাত ধরেই নৃত্য জগতে পদার্পণ করেন তিনি। তার কাছ থেকেই নাচের মূল শিক্ষাটা অর্জন। বর্তমানে বাংলাদেশের অন্যতম দল ‘তুরঙ্গমি’ ও ‘ভাবনা’ এর সাথে নিয়মিত কাজ করছেন। দেশ ও দেশের বাইরে শাস্ত্রীয়নৃত্য, লোকনৃত্য ইত্যাদি কর্মশালা করে নিজেকে প্রস্তুত করছেন। ভারতে দিল্লি ইন্টারন্যাশনাল আর্ট ফেস্টিভেল ও ফিলিপাইনের ইন্টারন্যাশনাল ফেস্টিভেলে অংশগ্রহণ করেছেন।

 

ফিলিপাইনে গিয়ে দেখেছেন পৃথিবীর নানান প্রান্ত থেকে নৃত্যশিল্পীরা এসেছেন। তাদের সাথে মিশে রায়হান দেখেছেন ভাষায়, কথায় পার্থক্য থাকলেও নাচের কারুকার্যে মায়াময় মিল রয়েছে।

 

মাদারীপুরে জন্ম নেয়া রায়হান পড়াশোনা করছেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে। লেখাপড়ার পাঠ চুকিয়ে নৃত্যকে আরও আয়ত্ত করতে চান, নিতে চান নৃত্যের ওপর উচ্চ শিক্ষা।

 

ভবিষ্যতে দেশের সেরা নৃত্যশিল্পীদের একজন হতে চান- সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছেন রায়হান। বেঁচে থাকতে চান স্বীয় কাজের মধ্যে।

 

আহা/তুখ/ফাআ
LIVE
Play
ভারত সরকার কি মিথ্যা বলছে?
ভারতকে কি হারাতে পারবে নিউজিল্যান্ড?
কতটা কঠিন হবে বাংলাদেশের সেমিফাইনাল?
রাইড শেয়ারিংয়ের অর্থনীতি