♦♦ গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৬ জন এবং নতুন আক্রান্ত হয়েছেন ৯৪ জন। মোট মৃত্যু ২৭ এবং আক্রান্ত ৪২৪ জন। ♦♦ করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারি ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে : জনপ্রশাসন মন্ত্রণালয় ♦♦ ভারতের মুম্বাইয়ে ৭০ নার্স করোনায় আক্রান্ত, কোয়ারেন্টিনে ২৫০: সিএনএন ♦♦ ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে আইসিইউ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: বিবিসি ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

বাংলাদেশ

শহীদ আলতাফ মাহমুদ চত্বরে ডাস্টবিন!

শহিদ দিবস নিয়ে রচিত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ অমর গানটির বর্তমান সুরটি দিয়েছিলেন আলতাফ মাহমুদ। মুক্তিযুদ্ধ চলাকালীন ৩০ আগস্ট পাক হানাদার বাহিনী ধরে নিয়ে যায় সুরকার আলতাফ মাহমুদকে। তারপর আর খোঁজ পাওয়া যায়নি তার। মৃতদেহ পাওয়া যায়নি বলে তার কোনো চিহ্নিত কবরও নেই।

শহীদ মিনার চত্বরের মাঝে পলাশ গাছ রোপন করেছিলেন আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদ। এই পলাশ গাছটিই যেনো হয়ে উঠেছিলো শহীদ আলতাফ মাহমুদের কবর। কিন্তু, সেই গাছটির সাথে বেঁধে রাখা হয়েছে ডাস্টবিন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শাওন মাহমুদ এক বুক কষ্ট নিয়ে লিখেছেন,

“বাবার মৃত্যুদিন নেই, কবর নেই। ২০১৪ সালের ফেব্রুয়ারী মাসে বাবার নামে একটা পলাশ গাছ বুনেছিলাম আমরা কয়জনা, শহীদ মিনার চত্বরের মাঝে। নিজের টাকায় চারা, লোহার গ্রীল আর ব্যানার তৈরী করে দিয়েছিলাম। বাবার কবর নেই তো কি হয়েছে, পলাশ গাছটাই আমার কাছে বাবা হয়ে, বাবার কবর হয়ে থাকে প্রতিদিন। আচ্ছা বলেন তো, আপনার বাবার কবরে কেউ এমন করে ডাস্টবিন বেঁধে রাখলে আপনার কেমন লাগবে?”

বাবার মৃত্যুদিন নেই, কবর নেই। ২০১৪ সালের ফেব্রুয়ারী মাসে বাবার নামে একটা পলাশ গাছ বুনেছিলাম আমরা কয়জনা, শহীদ মিনার…

Posted by Shawan Mahmud on Friday, February 21, 2020

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন।

"আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,আমি কি ভুলিতে পারি"- গানের সুরকার "শহীদ আলতাফ মাহমুদ চত্ত্বরের" এই…

Posted by Badhon Vai on Saturday, February 22, 2020

মাবুদ আহমেদ নামের একজন সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন,

শহীদ মিনারের পাদদেশে শ্রদ্ধা নিবেদন শেষে ফিরে যাবার পথে হঠাৎ মনে পরলো সেই অমর গানের অমর সুর স্রষ্টার কথা, যাঁর গান একুশের দিনেই শুধু বাঙালিরা স্মরন করে। জাতীয় শহীদ মিনার সংলগ্ন ‘শহীদ আলতাফ মাহমুদ চত্বর’ এ গিয়ে দেখলাম, কিছু ডাস্টবিন পাহারা দিচ্ছে স্থানটিকে। অকৃতজ্ঞ জাতি আমরা, জনককে হত্যা করি জন্মের সাড়ে তিন বছরেই, একুশ বছর তাঁকে নিষিদ্ধ করি। আর ‘আমার ভায়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি…’ গানের সুরকারকে একুশের দিনে এভাবে অপমান করি…ধিক!!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৪২৪
সুস্থ
৩৩
মৃত্যু
২৭
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৬০৭৯১২
সুস্থ
৩৯৭১৮০
মৃত্যু
৯৫৮১৩
সূত্র: ওয়ার্ল্ড মিটার
লকডাউনে মোবাইল হাতে, ক্ষতি করছেন নিজের!
করোনা মোকাবিলায় কানাডা
বিসিজি টিকা হতে পারে করোনার হাতিয়ার
করোনা আতঙ্কে মানসিক স্বাস্থ্য ভালো রাখবেন যেভাবে