বাংলাদেশ, শিল্প সাহিত্য

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৬তম জন্মবার্ষিকী

উপমহাদেশের প্রখ্যাত চিত্রশিল্পী জয়নুল আবেদিন দুর্ভিক্ষের ছবি দিয়ে পরিচিতি পেয়েছেন বিশ্বব্যাপী। আজ তার ১০৬তম জন্মবার্ষিকী।

অসামান্য প্রতিভাধর জয়নুল শিল্পকলায় আধুনিক মনস্কতা ও কল্পনাশক্তিগুণে পেয়েছেন শিল্পাচার্য অভিধা। তার কর্মে, রঙ-তুলিতে তিনি তুলে এনেছেন প্রকৃতি, নারী, পশু-পাখি এবং মানুষের জীবন ও সংগ্রামকে।

সামাজিক অনুসন্ধিৎসা ও প্রতিবাদের সম্মিলিত প্রকাশ জয়নুলের চিত্রকর্মে। গণআন্দোলন, প্রাকৃতিক দুর্যোগ ও নাবান্নের মতো জীবন ঘনিষ্ঠ উৎসব তার প্রেরণা। গ্রামীণ জীবন, মানুষ, দুর্ভিক্ষ ও সংগ্রামকে তিনি বার বার চিত্রিত করেছেন।

তিনি কিশোরগঞ্জ জেলার কেন্দুয়ার ব্রহ্মপুত্র নদের তীরে ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। গতানুগতিক লেখাপড়ায় মন না বসায় ১৬ বছর বয়সে কোলকাতা পালিয়ে গিয়ে ভর্তি হন আর্ট স্কুলে।

আর ১৯৩৮ সালে কোলকাতার আর্ট স্কুল থেকে ড্রইং অ্যান্ড পেইন্টিং বিভাগ থেকে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। একই বছর তিনি ভারতীয় চিত্রকলায় স্বর্ণপদক অর্জন করে আলোচনায় আসেন।

১৯৪৩ সালের দুর্ভিক্ষের রেখাচিত্র তাকে বিশ্বব্যাপী পরিচিত করে তোলে। ১৯৪৮ সালে ঢাকায় প্রতিষ্ঠা করেন চারু ও কারুকলা মহাবিদ্যালয়। যার মাধ্যমে হয়ে উঠেন শিল্পীদের পুরোধা ব্যক্তিত্ব। জয়নুল আবেদীন ১৯৭৬ সালের ২৮ মে ৬২ বছর বয়সে চিরনিদ্রায় শায়িত হন।

ফই//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা