বাংলাদেশ, শীর্ষ খবর

সারাদেশে সাইবার ট্রাইব্যুনাল গঠন করায় কমেছে ভোগান্তি

সারাদেশে গঠন করা হয়েছে সাইবার ট্রাইব্যুনাল। এতে কমেছে ভোগান্তি। সেই সাথে মামলার দ্রুত নিষ্পত্তির আশা করছেন আইনজীবীরা। পাশাপাশি সাইবার আপিল ট্রাইব্যুনাল গঠনের তাগিদ দিয়েছেন তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় লিটলেটের ছবি দেয়ার অভিযোগে ২০১৩ সালে বরগুনাতে ১৫ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। আসামিরা প্রতি মাসে ঢাকায় হাজিরা দিতে আসতেন। কারণ মামলা বরগুনাতে হলেও, আদালত ঢাকায়।

একইভাবে সুনামগঞ্জের তাহিরপুরে বর্ডারের কাছ থেকে প্রতি মাসে ঢাকায় সাইবার ট্রাইব্যুনালে হাজির হতেন সোহেল। এমন সাইবার অপরাধ সম্পর্কিত মামলার বিচারের জন্য ২০১৩ সালে ঢাকায় গঠন করা হয় সাইবার আদালত। তবে ঢাকা ছাড়া ১৪টি জেলাতে দায়রা জজ এই মামলার আবেদন গ্রহন করতেন।

সবশেষ এই সমস্যা সমাধানে দেশের ৭টি বিভাগে গঠন করা হয়েছে সাইবার ট্রাইব্যুনাল। ফলে দূরদূরান্ত থেকে সাক্ষি ও আসামীদের ঢাকায় আসার ঝক্কি থাকছে না।

সুপ্রিমকোর্টের তথ্য মতে, সারাদেশে বিচারাধীন রয়েছে ১৮১৯টির মতো মামলা। এর মধ্যে ঢাকাতেই ১২০৭টি। উচ্চ আদালতের আদেশে স্থগিত ৩০টি মামলা, আর পাঁচ বছরের বেশি সময় ধরে শুনানী চলছে ১২টি মামলার।

তবে এখনো গঠন করা হয়নি সাইবার আপিল ট্রাইব্যুনাল। ফলে এই আদালতের রায় বা আদেশে কেউ সংক্ষুব্ধ হলে তার বিরুদ্ধে আপিল করা যাচ্ছে না। যেতে হচ্ছে উচ্চ আদালতে।

আইনজীবীরা বলছেন, ন্যায় বিচারের স্বার্থে দ্রুত সরকারের এই আপিল ট্রাইব্যুনাল গঠন করা প্রয়োজন।

ফাহো/লিশা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

হেঁচকি ওঠার কারণ ও কমানোর উপায়
মশা তাড়াতে যেসব উপকরণ ব্যবহার করা যায়
গ্রিন টির ভালো-মন্দ
পাহাড়ের ভাষা, সমতলের ভাষা