আন্তর্জাতিক, আলোচিত, বাংলাদেশ

সুদানে অভ্যুত্থানকারী সেনানায়কের পদত্যাগ

সুদানের বিতর্কিত প্রেসিডেন্ট ওমর আল বশীরকে উৎখাতের একদিন পরই পদত্যাগ করলেন অভ্যুত্থানের নায়ক দেশটির মিলিটারি কাউন্সিলের প্রধান ও প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ। রাষ্ট্রীয় টেলিভিশনে পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি জানান, তার উত্তরসূরী হবেন লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাত্তাহ আবদেল রহমান বুরহান।

প্রেসিডেন্ট বশীরকে উৎখাত করার পরও বিক্ষুব্ধ জনতা রাজপথ ছাড়তে অস্বীকৃতি জানায়। তাদের বক্তব্য ছিলো, অভুত্থানকারী সেনানায়কদের সাথে প্রেসিডেন্ট বশীরের ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে আওয়াদ ইবনে আউফ পদত্যাগের সিদ্ধান্ত নেন।

তবে সেনাবাহিনী বলে দিয়েছে, তারা দু’বছর ক্ষমতায় থাকবে। এরপর একটি নির্বাচন দিয়ে ক্ষমতা ছাড়ার পরিকল্পনা তাদের। তারা জনগণের স্বার্থেই কাজ করছে, জনগণের সাথে কথা বলেই পরবর্তী সিদ্ধান্ত তারা নেবে। তবে কোন বিশৃঙ্খলা সেনাবাহিনী সহ্য করবে না।

দৈনন্দিন জিনিসপত্রের অতিরিক্ত মূল্য বৃদ্ধির প্রতিবাদে গেলো বছরের ডিসেম্বরে আন্দোলনে নামে সুদানের নাগরিকরা। তার জের ধরেই শুক্রবার জনগণকে সাথে নিয়ে সেনাবাহিনী প্রেসিডেন্ট বশিরকে পদচ্যুত করে। বৃহস্পতি ও শুক্রবার সংঘর্ষে অন্তত ১৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ।

সেনা প্রধান আউফের পদত্যাগকে গণতন্ত্রের বিজয় হিসেবে অভিহিত করেছে আন্দোলনে নেতৃত্বদানকারী সংগঠন সুদান প্রফেশনাল এসোসিয়েশন।

আউফের স্থলাভিসিক্ত হতে যাওয়া আবদেল ফাত্তাহ আবদেল রহমানও সেনাবাহিনীর সদস্য। তবে এপির এক প্রতিবেদনে বলা হয় রহমানের ভাবমুর্তি কিছুটা ভালো।

 

পিহা/তুখ/জাআ

LIVE
Play
প্রাণি নির্যাতন- মানুষ নির্যাতনের প্রাথমিক পর্যায়
প্রতিরোধ করো!
আজি হতে শতবর্ষ আগে
শবে মিরাজের উদ্দেশ্য কি?