বাংলাদেশ

সেতু ফাটল: ঢাকা-আরিচা সড়কে দীর্ঘ যানজট

ঢাকা-আরিচা মহাসড়কের সালেহপুরে একটি সেতুর অংশে ফাটল দেখা দিয়েছে। ফলে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন শেষে ঝুঁকিপূর্ণ ঘোষণা করায় সেতুটির ঝুঁকিপূর্ণ লেনটি বন্ধ করে দেয়া হয়েছে।

বুধবার দুপুর আনুমানিক ১টা থেকে লেনটি বন্ধ করে দেয়া হয়। সেতুর অপর লেনটি চালু রাখা হলেও দেশের ব্যস্ততম এই মহাসড়কে অবস্থিত সেতুটির একটি লেন বন্ধ থাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

ঢাকা সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মারুফ হাসান বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের সাভার থেকে ঢাকাগামী পথে সেতুটির পুরাতন অংশে, যেটি মূলত ৭০ এর দশকে নির্মিত হয়েছিল সেই অংশের গার্ডারে বেশকিছু ফাটল দেখা দিয়েছে। সেটি যানবাহন চলাচলের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ। তাই প্রাথমিকভাবে আমরা আমাদের প্রকৌশলী ও পরামর্শকদের নিয়ে সেতুটি পরিদর্শন শেষে ঝুঁকিপূর্ণ অংশের লেনটি বন্ধ রাখার পরামর্শ দিয়ে নোটিশ টাঙিয়ে দিয়েছি।

তিনি আরও জানান, সংস্কারের মাধ্যমে অতি দ্রুত সেতুটির ওই লেনটি পুনরায় সচল করা সম্ভব হবে। তবে আরও বিশদভাবে ফাটলগুলো পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

প্রকৌশলী মারুফ হাসান বলেন, সাধারণত এ জাতীয় কোনো সেতু নির্মাণের পর তার আয়ুষ্কাল ৫০ বছর ধরা হয়। ৭০ এর দশকে নির্মিত এই সেতুটির ওই লেনের আয়ুষ্কালও শেষের দিকে। আমরা এমনিতেও সেতুটি পূনর্নির্মাণের উদ্যোগ নিয়েছিলাম। তবে কিছু জটিলতার কারণে কাজটি এখনও শুরু করা যায়নি।

ব্যস্ততম এই সেতুটির একটি লেন বন্ধ থাকায় মহাসড়কের তুরাগ এলাকা থেকে আমিনবাজার পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন মহাসড়কে চলাচলরত সাধারণ মানুষ।

ফই//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

উচ্চ রক্তচাপে করণীয়
দ্রুত চুল লম্বা ও ঘন করার সহজ উপায়
পৌষসংক্রান্তি থেকে ‘সাকরাইন’
অ্যালোভেরার যত গুণ