দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত হয়েছে । গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছে ২ হাজার ৯১১ জন। সবমিলে করোনা শনাক্ত ৫০ হাজার ছাড়িয়েছে। আর গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৩৭ জন। সবমিলে মারা গেছেন ৭০৯ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার, লাইফস্টাইল

হলুদের গুণাগুণ

ভারতবর্ষের একটি জনপ্রিয় মসলা হলুদ। রান্না ছাড়াও ঔষধি গুণের জন্য পরিচিতি রয়েছে হলুদের।  চলুন জেনে নেই হলুদের আরও কিছু অজানা গুণের কথা-

১. কাঁচা হলুদে থাকে কারকিউমিন। যা রক্ত চলাচল স্বাভাবিক করে রক্তচাপ ও কোলেস্টেরল কমায়।

২. এছাড়া, নিয়মিত কাঁচা হলুদ খেলে প্রায় ৭৮.৯ শতাংশ ফ্যাটি লিভার কমে যায়, এটি হেপাটাইটিস ভাইরাস থেকেও শরীরকে রক্ষা করে।

৩. ডায়াবেটিসের চিকিৎসায় ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে হলুদ দারুন ভাবে কাজ করে।

৪. হলুদ টিউমার সৃষ্টিকারী রেডিয়েশনের বিরুদ্ধে কাজ করে এবং ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

৫. এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হাড়ের ব্যথা দূর করে, তাছাড়া প্রচুর আয়রন ও অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ থাকায় তা রক্তে আয়রনের ঘাটতি কমিয়ে অ্যানিমিয়া থেকে রক্ষা করে।

৬. কাঁচা হলুদের মধ্যে গ্যাস্ট্রো-প্রটেক্টিভ কিছু গুণ থাকায় খাবার পরিপাকে সাহায্য করে। হজমের গোলমাল, গ্যাসের সমস্যা এমনকি কোষ্ঠকাঠিন্যও কমায় এটি।

৭. এতে থাকা কারকিউমিন, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান বিভিন্ন ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে খাদ্যনালিকে বাঁচায়।

৮. স্মৃতিলোপের প্রকোপ কমাতেও হলুদ বেশ উপকারী।

৯. দুধের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে নিয়মিত খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

১০. তবে যাদের গলব্লাডারের সমস্যা রয়েছে তারা হলুদ খাবেন না এবং ডায়াবেটিসের রোগীদের অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE


বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
৫২৪৪৫
সুস্থ
১১১২০
মৃত্যু
৭০৯
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
৬২৬৫৪৯৬
সুস্থ
২৯২৯৫৮০
মৃত্যু
৩৭৫৫২৬
সূত্র: ওয়ার্ল্ড মিটার
করোনার জিনোম সিকোয়েন্স
ঈদের ইতিহাস
ঘূর্ণিঝড়ের নাম যেভাবে রাখা হয়
ঘূর্ণিঝড়ের সংকেত ও এর অর্থ