আন্তর্জাতিক, আলোচিত, বাংলাদেশ

হুতি বিদ্রোহীদের শান্তি প্রস্তাব, স্বাগত জানালো জাতিসংঘ

সৌদি আরবে সব ধরনের হামলা বন্ধে হুতি বিদ্রোহীদের একটি প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস।

তিনি বলেন, এতে গত পাঁচ বছরের রক্তাক্ত সংঘাতের অবসান ঘটবে। হুতিদের এই উদ্যোগ আন্তরিকতার সঙ্গে বাস্তবায়ন যুদ্ধ বন্ধে একটি জোরালো বার্তা দিতে পারবে।

শনিবার ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিত, হামলা বন্ধ করার ও রাজনৈতিক সমাধানের ওই আহ্বানকে স্বাগত জানিয়েছেন।

বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার এক সপ্তাহ পর হুতিরা এ প্রস্তাবটি দিয়েছে।

হুতিরা ওই হামলার দায় স্বীকার করলেও যুক্তরাষ্ট্র ও সৌদি আরব হামলার জন্য ইরানকে দায়ী করেছে। হামলার সঙ্গে জড়িত থাকার কথা ইরান অস্বীকার করেছে।

টেলিভিশনে সম্প্রচারিত এক ঘোষণায় হুতি সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের চেয়ারম্যান মাহদি আল মাশাত জানিয়েছেন, গোষ্ঠীটি সৌদি আরবের ওপর সব ধরনের হামলা বন্ধ করবে ‍যদি সৌদি আরব ও তার মিত্ররা একই কাজ করে।

ইয়েমেনের সব পক্ষগুলোর প্রতি ‘ব্যাপক জাতীয় পুনর্মিলনের’ জন্য কাজ করারও আহ্বান জানিয়েছেন তিনি।

জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিত এক বিবৃতিতে বলেন, ‘বিশেষ দূত এই সুযোগের সদ্ব্যবহার করতে এবং সহিংসতা, সামরিক সংঘাত বৃদ্ধি ও আর্থহীন বাগাড়ম্বর হ্রাসে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নিয়ে এগিয়ে যাওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেছেন।’

সাড়ে চার বছরেরও বেশি সময় ধরে চলা ইয়েমেনের যুদ্ধে এ পর্যন্ত প্রায় ১০ হাজার লোক নিহত হয়েছে এবং লাখ লাখ লোককে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিয়েছে।

ফই/জার/ফই

LIVE
Play
গাণিতিকভাবে সবচেয়ে নিখুঁত সুন্দরী বেলা হাদিদ!
স্পেনের জানা-অজানা
টিকটকের মধুবালা
ফোর্বসের তালিকায় ২০১৯ সালে ভারতের শীর্ষ ধনী