দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। নতুন করে শনাক্ত ২ হাজার ৪৮৭ জন। ৩৪ মৃতের মধ্যে ৩১ জন পুরুষ, ৩ জন নারী। ♦♦ দেশে মৃতের মোট সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৩৯৯ জনে। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার ৬০০ জন। ♦♦ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৬৬ জন। আর মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন। ♦♦ করোনা উপসর্গ দেখা দিলে অথবা করোনা বিষয়ক জরুরি স্বাস্থ্যসেবা পেতে ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে কল করুন এবং তথ্য পেতে www.corona.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।। এ ছাড়া আইইডিসিআরের ইমেইল বা ১৬২৬৩ নম্বরে ফোন করা যাবে। ♦♦ www.livecoronatest.com এ আপনি ঘরে বসেই কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত কি'না, তা নিজেই মূল্যায়ন করতে পারবেন। এমনকি আপনার ঝুঁকির মাত্রা ও করনীয় সম্পর্কেও জানতে পারবেন।

ফিচার

৮০ শতাংশ ক্ষেত্রেই অভ্যাসজনিত কারণে মেরুদণ্ডের রোগ হয়

বাংলাদেশে কমবেশি সবাই মেরুদণ্ডের সমস্যায় ভোগেন। ঘাড়, পিঠ ও কোমরের ব্যথায় কখনো ভোগেননি, এমন লোক খুঁজে পাওয়া কঠিন। শুরুতেই গুরুত্ব না দিলে, এই সাধারণ ব্যথাও বড় সমস্যা হয়ে দেখা দেয়।

ঢাকা মেডিকেল অর্থোপেডিক অ্যান্ড স্পাইন সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. শহিদুল ইসলাম আকন বলেন, অন্তত ৮০ শতাংশ ক্ষেত্রেই অভ্যাসজনিত নানান কারণে মেরুদণ্ডের অসুখ হয়।

রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতালে মেরুদণ্ডের সমস্যায় ভর্তি বেশিরভাগ পুরুষ রোগীই গাছ থেকে পড়ে আহত হওয়া। আর নারীরা মেরুদণ্ড ভেঙেছেন গৃহস্থালি নানা কাজ করার সময় পড়ে গিয়ে।

ঢাকা মেডিকেল অর্থোপেডিক অ্যান্ড স্পাইন সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. শহিদুল ইসলাম আকন বলেন, দীর্ঘক্ষণ একইভাবে বসে থাকা, বসার আসন ঠিক না থাকা এই অসুখের অন্যতম কারণ।

জাতীয় অর্থোপেডিক হাসপাতালের একাডেমিক পরিচালক অধ্যাপক ডা. সৈয়দ সহিদুল ইসলাম জানান, বেশিরভাগ ক্ষেত্রে অস্ত্রোপচার ছাড়াই মেরুদণ্ডের নানা সমস্যার চিকিৎসা সম্ভব।

বাংলাদেশ স্পাইন সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. শাহ্ আলম বলেন, সচেতন হলে এবং অভ্যাসের পরিবর্তন করলে, মেরুদণ্ডের নানা সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

অভ্যাসজনিত কারণেই মেরুদণ্ডের সমস্যা

ঘাড়, পিঠ ও কোমরের ব্যথায় কখনো ভোগেননি, এমন লোক খুঁজে পাওয়া কঠিন। শুরুতেই গুরুত্ব না দিলে, এই সাধারণ ব্যথাও বড় সমস্যা হয়ে দেখা দেয়। চিকিৎসকরা বলছেন, অন্তত ৮০ শতাংশ ক্ষেত্রেই অভ্যাসজনিত নানান কারণে মেরুদণ্ডের অসুখ হয়।

Posted by Nagorik – নাগরিক on Thursday, November 14, 2019

জয়ন্ত কর্মকার/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
২৫৭৬০০
সুস্থ
১৪৮৩৭০
মৃত্যু
৩৩৯৯
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৯৮২৪০৩৯
সুস্থ
১২৭৩২৫৪৬
মৃত্যু
৭২৯৯১০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
বৈরুত বিস্ফোরণের অ্যামোনিয়াম নাইট্রেট কী পদার্থ?
এন্ড্রু কিশোরের সেরা ৫ গান
চোখে মুখে মৌমাছি নিয়ে চার ঘণ্টা!
বলিউড, মানসিক চাপ, আত্নহনন