ফিচার

৮০ শতাংশ ক্ষেত্রেই অভ্যাসজনিত কারণে মেরুদণ্ডের রোগ হয়

বাংলাদেশে কমবেশি সবাই মেরুদণ্ডের সমস্যায় ভোগেন। ঘাড়, পিঠ ও কোমরের ব্যথায় কখনো ভোগেননি, এমন লোক খুঁজে পাওয়া কঠিন। শুরুতেই গুরুত্ব না দিলে, এই সাধারণ ব্যথাও বড় সমস্যা হয়ে দেখা দেয়।

ঢাকা মেডিকেল অর্থোপেডিক অ্যান্ড স্পাইন সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. শহিদুল ইসলাম আকন বলেন, অন্তত ৮০ শতাংশ ক্ষেত্রেই অভ্যাসজনিত নানান কারণে মেরুদণ্ডের অসুখ হয়।

রাজধানীর জাতীয় অর্থোপেডিক হাসপাতালে মেরুদণ্ডের সমস্যায় ভর্তি বেশিরভাগ পুরুষ রোগীই গাছ থেকে পড়ে আহত হওয়া। আর নারীরা মেরুদণ্ড ভেঙেছেন গৃহস্থালি নানা কাজ করার সময় পড়ে গিয়ে।

ঢাকা মেডিকেল অর্থোপেডিক অ্যান্ড স্পাইন সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. শহিদুল ইসলাম আকন বলেন, দীর্ঘক্ষণ একইভাবে বসে থাকা, বসার আসন ঠিক না থাকা এই অসুখের অন্যতম কারণ।

জাতীয় অর্থোপেডিক হাসপাতালের একাডেমিক পরিচালক অধ্যাপক ডা. সৈয়দ সহিদুল ইসলাম জানান, বেশিরভাগ ক্ষেত্রে অস্ত্রোপচার ছাড়াই মেরুদণ্ডের নানা সমস্যার চিকিৎসা সম্ভব।

বাংলাদেশ স্পাইন সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মো. শাহ্ আলম বলেন, সচেতন হলে এবং অভ্যাসের পরিবর্তন করলে, মেরুদণ্ডের নানা সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

অভ্যাসজনিত কারণেই মেরুদণ্ডের সমস্যা

ঘাড়, পিঠ ও কোমরের ব্যথায় কখনো ভোগেননি, এমন লোক খুঁজে পাওয়া কঠিন। শুরুতেই গুরুত্ব না দিলে, এই সাধারণ ব্যথাও বড় সমস্যা হয়ে দেখা দেয়। চিকিৎসকরা বলছেন, অন্তত ৮০ শতাংশ ক্ষেত্রেই অভ্যাসজনিত নানান কারণে মেরুদণ্ডের অসুখ হয়।

Posted by Nagorik – নাগরিক on Thursday, November 14, 2019

জয়ন্ত কর্মকার/ফই

LIVE
কলার দাম ১ কোটি ১ লাখ ৭৬ হাজার টাকা!
বিশ্বের কয়েকটি নান্দনিক সড়ক
নতুন বিড়ম্বনায় ডেনেরিস টারগেরিয়ান খ্যাত এমিলিয়া ক্লার্ক
সিআইএ’র গোপন মিশনে ভবিষ্যতে গিয়েছিলেন স্মিথ!