আন্তর্জাতিক, আলোচিত

অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করলেন ট্রাম্প

একসময়ের অনুগত ও আস্থাভাজন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে বরখাস্তের কারণটি জানা যায়নি।

 

বুধবার এক টুইটবার্তায় সেশনসকে বরখাস্তের বিষয়টি জানান ট্রাম্প। অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে তার সেবার জন্য ধন্যবাদ জানান এবং তার জন্য শুভকামনা জানান।

 

নিজের চিফ অব স্টাফ ম্যাথিউ হুইটেকারকে আপাতত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছেন ট্রাম্প। হুইটেকার বরাবরই রুশ তদন্তের সমালোচনা করে আসছিলেন।

 

সাবেক আলাবামা সিনেটর সেশনস স্পষ্ট করে জানিয়েছেন, পদত্যাগের সিদ্ধান্ত তার নিজের না। প্রেসিডেন্ট ট্রাম্পের অনুরোধে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

 

সেশনস দাবি করেন ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, তিনি অ্যাটর্নি জেনারেল থাকা অবস্থায় দেশে আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠা ও রক্ষা করেছেন।’

 

হোয়াইট হাউজ ইস্যু নিয়ে রাশিয়ার তদন্ত থেকে নিজেকে জেফ সেশনস বাঁচিয়ে নিয়ে যাওয়ার পর থেকে বারবার তার সমালোচনা করেছেন ট্রাম্প। পরিস্থিতি এমন দাঁড়িয়েছিল যে ধারণা করা হচ্ছিল, মধ্যবর্তী নির্বাচনে সিনেটের ক্ষমতা নিশ্চিত হলে প্রেসিডেন্ট সেশনকে সরিয়েও দিতে পারেন। সেই অনুমান সত্যিই হলো।

 

এদিকে সেশনসের বরখাস্তের পেছনে অবশ্যই ট্রাম্পের এমন কিছু বিষয় থাকতে পারে যেটা তিনি লুকাতে চেয়েছেন বলে মন্তব্য করেছেন, বিরোধী দল ডেমোক্র্যাট পার্টির সিনেটরদের নেতা চাক শুমার।

 

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ক্ষমতাসীন রিপাবলিকান দলের জয় নিশ্চিত হলেও নিম্নকক্ষের দখল চলে গেছে বিরোধী ডেমোক্র্যাটদের হাতে। এ কারণে ট্রাম্প হয়তো নতুনভাবে সাজাতে চান তার প্রশাসন। যার প্রথম পদক্ষেপ হিসেবে সরিয়ে দেয়া হলো সেশনসকে।

 

 

পিহা/তুখ/ফই

 

Comments are closed.

LIVE
Play
সেন্ট মার্টিন’স-এ পর্যটক নিয়ন্ত্রণ কেন জরুরি
একনজরে মুহাম্মাদ সা.
আমি এখনো আপনার গান শুনছি
ঢাকার ইতিহাস: জীবনদায়ী মিটফোর্ড হাসপাতাল