বাংলাদেশ

দাবি মানার আশ্বাসে ক্লাসে ফিরছে শিক্ষার্থীরা

অরিত্রী অধিকারীর আত্মহননের ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ছয় দফা দাবি মেনে নেয়ার আশ্বাস দিয়েছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটি। এই আশ্বাসের ভিত্তিতে আন্দোলন স্থগিত করে, পরীক্ষার হলে ফেরার কথা জানিয়েছে শিক্ষার্থীরা।

 

সকাল থেকে তৃতীয় দিনেও বিক্ষোভ করতে থাকে শিক্ষার্থীরা। গভর্নিং বডির সব সদস্যের পদত্যাগ ও স্কুল কর্তৃপক্ষের প্রকাশ্য ক্ষমা প্রার্থনাসহ ছয় দফা দাবি তুলে ধরে তারা। বিকেলে এসব দাবি মেনে নেয়ার আশ্বাস দেয় স্কুলের ম্যানেজিং কমিটি।

 

বুধবার বিকাল পৌনে ৫টার দিকে কর্মসূচি স্থগিত করে ক্লাস-পরীক্ষায় অংশ নেয়ার ঘোষণা দেয় শিক্ষার্থীরা। তাদের মুখপাত্র আনুশকা রায় সাংবাদিকদের বলেন, ‘শিক্ষকরা আমাদের সব দাবি পর্যায়ক্রমে মেনে নেয়া হবে বলে আশ্বস্ত করেছেন। আমরা এখন ক্লাসে ফিরে যাব।’

 

‘আর যেগুলো আইনি বিষয়, সেগুলো আইনের মাধ্যমে সমাধান হবে বলে আমাদের আশ্বস্ত করা হয়েছে।’

 

শুক্রবার থেকে পরীক্ষা ও ক্লাসে ফিরে যেতে সব শিক্ষার্থীকে আহ্বান জানান আনুশকা।

 

এদিকে, অরিত্রীর বাবার করা মামলায় শ্রেণিশিক্ষক হাসনা হেনাকে বুধবার রাতে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। আজ তাকে কারাগারে পাঠিয়েছে আদালত।

 

স্কুলে ডেকে নিয়ে বাবা-মাকে অপমানের পর গত সোমবার আত্মহত্যা করেন নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারী। প্রতিবাদে মঙ্গলবার স্কুলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থী-অভিভাবকরা, যা তিন দিন ধরে চলছিল।

 

অরিত্রীর মৃত্যুর পর দ্রুত তৎপর হয়ে ওঠে শিক্ষা মন্ত্রণালয়। তদন্ত কমিটি গঠন, স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষককে বরখাস্ত ও এমপিও বাতিল করা হয়।

 

টানা তিন দিনের আন্দোলনের মধ্যে বুধবার সকালে গভর্নিং বডির পদত্যাগ এবং অরিত্রীর মা-বাবার সঙ্গে দুর্ব্যবহারের জন্য বিদ্যালয় কর্তৃপক্ষকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার শর্ত দেয় আন্দোলনকারীরা।

 

এর মধ্যে দুপুর দেড়টার দিকে স্কুলের গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার সাংবাদিকদের মাধ্যমে অরিত্রীর বাবা-মায়ের কাছে ক্ষমা প্রার্থনা করেন।

 

শাই/মাও

Comments are closed.

LIVE
Play
সেন্ট মার্টিন’স-এ পর্যটক নিয়ন্ত্রণ কেন জরুরি
একনজরে মুহাম্মাদ সা.
আমি এখনো আপনার গান শুনছি
ঢাকার ইতিহাস: জীবনদায়ী মিটফোর্ড হাসপাতাল