বাংলাদেশ

ফোর্বসের তালিকা: আরও ক্ষমতাধর শেখ হাসিনা

বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় আরও এগিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসের এ বছরের তালিকায় চার ধাপ এগিয়ে তিনি আছেন ২৬তম স্থানে। গতবার ছিলেন ৩০তম।

 

তালিকায় রাজনীতিক আছেন ২০ জন, যাদের মধ্যে শেখ হাসিনার অবস্থান ছয় নম্বরে।

 

মঙ্গলবার তালিকাটি প্রকাশ করে ফোর্বস। সংক্ষিপ্ত পরিচয় দিতে গিয়ে সাময়িকীটি লিখেছে, মিয়ানমারে বাস্তুচ্যুত প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেয়ার বিষয়টি তালিকা তৈরির ক্ষেত্রে গুরুত্বের সঙ্গে দেখা হয়েছে। আশ্রিত রোহিঙ্গাদের জন্য দুই হাজার একর জমি বরাদ্দ করা ও তাদের নিরাপদ প্রত্যাবাসনে শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন বলেও উল্লেখ করা হয়েছে সংক্ষিপ্ত পরিচয়ে। ফোর্বস-এর ওয়েবসাইটে আরও বলা হয়েছে, নির্বাচন সামনে রেখে ক্রমশ কর্তৃত্ববাদী হয়ে ওঠা তাঁর সরকারের বিরুদ্ধে ভোটারদের দাবিয়ে রাখার এবং গণতন্ত্রকে খর্ব করার অভিযোগ উঠেছে।

 

বছর দুয়েক আগেও ফোর্বসের তালিকায় ২৬তম অবস্থানে ছিলেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। এবার ১০০ জনের তালিকায় স্থান হয়নি তার।

 

ক্ষমতাধর নারীদের মধ্যে শীর্ষে আছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। আট বছর ধরে এই তালিকার প্রথম স্থানে আছেন তিনি।

 

মের্কেলের পরে আছেন যথাক্রমে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিনা লাগার্দে, যুক্তরাষ্ট্রের মোটরযান প্রস্তুতকারী প্রতিষ্ঠান জেনারেল মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা ম্যারি বারা, যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান ফিডেল্টি ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী অ্যাবিগেইল জনসন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটস, ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট ইউটিউবের প্রধান নির্বাহী সুসান ওজিস্কি, স্পেনভিত্তিক বহুজাতিক বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বানসো স্যান্টেন্ডারের চেয়ার ও নির্বাহী পরিচালক অ্যানা প্যাট্রিসিয়া বোটিন, যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ, প্রতিরক্ষা, নিরাপত্তা ও অত্যাধুনিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান লকহিড মার্টিনের প্রধান নির্বাহী মেরিলিন হিউসন এবং যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান আইবিএমের প্রধান নির্বাহী জিমি রোমেটি।

 

 

মাহা/শাই/ফই
LIVE
Play
সেন্ট মার্টিন’স-এ পর্যটক নিয়ন্ত্রণ কেন জরুরি
একনজরে মুহাম্মাদ সা.
আমি এখনো আপনার গান শুনছি
ঢাকার ইতিহাস: জীবনদায়ী মিটফোর্ড হাসপাতাল