আন্তর্জাতিক, আলোচিত, প্রযুক্তি, বাংলাদেশ

সৌরজগত থেকে বেরিয়ে গেল ভয়েজার ২

সৌরজগত সম্পর্কে জানতে ১৯৭৭ সালের ২০ আগস্ট মহাশূন্যে যাত্রা শুরু করে স্পেস প্রোব ভয়েজার ২। ভয়েজার ১ এর পর মানুষের তৈরি দ্বিতীয় মহাকাশযান হিসেবে এটি আমাদের সৌরজগতের সীমা ছাড়িয়ে গত ৫ নভেম্বর নক্ষত্রলোকে প্রবেশ করেছে।

 

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের অ্যামেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের সভায় এ খবর প্রকাশ করা হয়েছে। ভয়েজার ২ মিশনের প্রধান বিজ্ঞানী অধ্যাপক এডওয়ার্ড স্টোন খবরটি নিশ্চিত করেছেন।

 

 

৫ নভেম্বর ২০১৮ তারিখে ভয়েজার ২ এর ডিটেক্টরে সূর্য থেকে বিকিরিত কণা চিহ্নিত হওয়া হঠাৎ করে কমে যায়। এর থেকে বিজ্ঞানীরা বুঝতে পারছেন, স্পেস প্রোবটি হেলিওপজ পার হয়ে গেছে। হেলিওপজ হলো হেলিওস্ফিয়ারের সীমা। সূর্যের প্রভাবে সৃষ্ট সৌরজগত ও আরও অনেক স্থান ঘিরে এক সুরক্ষিত এলাকা হেলিওস্ফিয়ার, যেখানে সূর্যের চৌম্বক ক্ষেত্র ও নক্ষত্রটি থেকে বিকিরিত কণার প্রভাব শক্তিশালী।

 

 

ভয়েজার মহাকাশযান দুটি মহাকাশে পাঠানোর উদ্দেশ্য ছিল আমাদের সৌরজগতে থাকা গ্রহগুলো সম্পর্কে জানা। কিন্তু ১৯৮৯ সালে নির্ধারিত মিশন শেষ করার পরও দুটি স্পেস প্রোবই সচল ও চলমান থাকায় তারা মানবজাতির অর্জনকে নিয়ে গেল নতুন এক উচ্চতায়।

 

ধারণা করা হয়েছিল, মহাকাশযান দুটির শক্তির উৎস প্লুটোনিয়াম পাওয়ার সোর্স নিঃশেষ হয়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেবে, আর তখন তাদের ২০ ওয়াটের ট্রান্সমিটার দুটো অচল হয়ে যাবে। কিন্তু এ মুহুর্তে পৃথিবী থেকে ১৮ বিলিয়ন কিলোমিটার দূরে, ঘণ্টায় প্রায় ৫৪ হাজার কিলোমিটার বেগে ছুটে চলেছে ভয়েজার ২। তার চেয়েও দ্রুতিগতির ভয়েজার ১ ঘণ্টায় ৬১ হাজার কিলোমিটার গতিতে পৃথিবী থেকে ২২ বিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে। ভয়েজার প্রজেক্ট ম্যানেজার সুজান ডড গণমাধ্যমকে জানিয়েছেন, দুটি মহাকাশযানই ২০২৭ সাল পর্যন্ত সচল থাকবে বলে তাদের আশা।

 

 

সৌরজগত ছাড়িয়ে যাওয়ার পর ভয়েজার ২ এখন কর্মক্ষম ইন্সট্রুমেন্টধারী প্রথম মহাকাশযান, যার মাধ্যমে আমরা সৌরজগতের সীমা এবং নক্ষত্রলোক সম্পর্কে বিশদ তথ্য পাব। এরই মধ্যে বিজ্ঞানীরা সেখানকার পরিবেশ নিরীক্ষা করতে শুরু করেছেন। মহাকাশযান দুটির বর্তমান অবস্থান সৌরজগত ঘিরে উর্ট ক্লাউড অঞ্চলে, যেখানে ধূমকেতুরা রয়েছে।

 

মাহা/তুখ/ফই

 

LIVE
Play
আকাশের আত্মহত্যা ও পুরুষতান্ত্রিক তসলিমা নাসরিন
লাল সবুজের পতাকা কন্যা নাজমুন নাহার দেশ দেশান্তে!
‘বিএনপির মৌসুমীরা’ আওয়ামী লীগে মৌসুমী পাখি!
অ্যাডভেনচারের নেশায় | পর্ব ৩