বাংলাদেশ

৪৬ সদস্যের নতুন মন্ত্রিসভা, শপথ আগামীকাল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয় অর্জনের পর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যরা আগামীকাল সোমবার শপথ নেবেন। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম আজ বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদের তালিকা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

 

আজ দুপুর থেকে শপথ নেয়ার আমন্ত্রণ জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা ফোন করেন সংশ্লিষ্টদের। গণভবন থেকে বেলা দেড়টার দিকে তালিকা নিয়ে সচিবালয়ে আসেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

 

নতুন মন্ত্রিসভায় মন্ত্রী হয়েছেন ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ এবং উপ-মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তিনজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে থাকছে- মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ মন্ত্রণালায়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

 

পূর্ণমন্ত্রীর দায়িত্ব পেলেন যারা:

সড়ক- ওবায়দুল কাদের, স্বরাষ্ট্র- আসাদুজ্জামান খাঁন কামাল, পররাষ্ট্র- আব্দুল মোমেন, অর্থ- আ হ ম মুস্তফা কামাল, আইন- আনিসুল হক, এলজিআরডি- তাজুল ইসলাম, স্বাস্থ্য- জাহিদ মালেক, শিক্ষা- ডা. দীপু মনি, কৃষি- ড. আব্দুর রাজ্জাক, শিল্প- নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, রেল- নুরুল ইসলাম সুজন, বস্ত্র ও পাট- গাজী গোলাম দস্তগীর, তথ্য- হাছান মাহমুদ, বাণিজ্য- টিপু মুন্সী, গণপূর্ত- শ ম রেজাউল করিম, খাদ্য- সাধন চন্দ্র মজুমদার, পরিবেশ- শাহাব উদ্দিন, পরিকল্পনা- এম এ মান্নান, বিজ্ঞান ও প্রযুক্তি- ইয়াফেস ওসমান, টেকনোক্র্যাট- মোস্তাফা জব্বার, সমাজকল্যাণ- নুরুজ্জামান আহমেদ, মুক্তিযুদ্ধ- আ ক ম মোজাম্মেল হক, ভূমি- সাইফুজ্জামান চৌধুরী, পার্বত্য- বীর বাহাদুর উশৈসিং।

 

প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলেন যারা:

শিল্প- কামাল আহমেদ মজুমদার, প্রবাসী কল্যাণ- ইমরান আহমেদ, যুব ও ক্রীড়া- মো. জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ- নসরুল হামিদ, মৎস্য- মো. আশরাফ আলী খান, শ্রম ও কর্মসংস্থান- বেগম মন্নুজান সুফিয়ান, নৌ পরিবহন- খালিদ মাহমুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা- মো. জাকির হোসেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি- জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন- ফরহাদ হোসেন, পররাষ্ট্র- মো. শাহরিয়ার আলম, এলজিআরডি- স্বপন ভট্টাচার্য, পানিসম্পদ- জাহিদ মারুফ, স্বাস্থ্য- মুরাদ হাসান, বিমান- মো. মাহবুব আলী, সমাজকল্যাণ- শরীফ আহমেদ, সংস্কৃতি- কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা- মো. এনামুর রহমান, ধর্ম- শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

 

উপমন্ত্রীর দায়িত্ব পেলেন যারা:

পরিবেশ- বেগম হাবিবুন নাহার, শিক্ষা- ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, পানিসম্পদ- এনামুল হক শামীম।

মাহা/তুখ/মাও
LIVE
Play
আকাশের আত্মহত্যা ও পুরুষতান্ত্রিক তসলিমা নাসরিন
লাল সবুজের পতাকা কন্যা নাজমুন নাহার দেশ দেশান্তে!
‘বিএনপির মৌসুমীরা’ আওয়ামী লীগে মৌসুমী পাখি!
অ্যাডভেনচারের নেশায় | পর্ব ৩