আন্তর্জাতিক, বাংলাদেশ

পিছিয়ে যেতে পারে ব্রেক্সিট চুক্তি

ব্রেক্সিট পিছিয়ে দেয়ার প্রস্তাব দিয়েছেন ব্রিটিশ এমপিরা। এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা করতে প্রধানমন্ত্রী থেরেসা মে’কে আহ্বান জানানো হয়েছে।

 

বৃহস্পতিবার সন্ধ্যায় ব্রেক্সিট শুরুর প্রক্রিয়া পিছিয়ে দিতে পার্লামেন্টে ভোটাভুটি হলে ব্রেক্সিট পিছিয়ে দেয়ার পক্ষে ভোট দেন ৪১৩ জন এবং বিপক্ষে ২০২ জন। এখন ইইউর কাছে ব্রেক্সিটের জন্য আরও সময় চাইবেন থেরেসা। ইইউ এ আবেদনে সম্মত হলে পূর্বনির্ধারিত ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হচ্ছে না। ব্রিটেন তিন মাসের মতো সময় পেতে পারে। তবে এই প্রস্তাবও ব্রিটিশ পার্লামেন্টে পাস হতে হবে।

 

এর আগে কোন ধরনের চুক্তি ছাড়া ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন ব্রিটিশ এমপিরা। পার্লামেন্টের ভোটাভুটিতে ৩১২ জন সংসদ সদস্য প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন, আর পক্ষে ভোট দিয়েছেন ৩০৮ জন।

 

এদিকে, লেবার এমপি হিলারি বেন প্রস্তাব দিয়েছিলেন, ব্রেক্সিট চুক্তি ঠিক করে দিক ব্রিটিশ পার্লামেন্ট। অর্থাৎ চুক্তির প্রতিটি ধারা-উপধারা নিয়ে ভোট হোক। সেই অনুযায়ী তৈরি করা হবে চুক্তি। সেই প্রস্তাব মাত্র দুই ভোটে বাতিল হয়ে যায়। আরও একটি প্রস্তাব উঠেছে যে, আবারও গণভোটের আয়োজন করা হোক। কিন্তু বিরোধী নেতা জেরেমি করবিনসহ বেশিরভাগ এমপি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

 

ফাআ/তুখ // ফাআ

LIVE
Play
আকাশের আত্মহত্যা ও পুরুষতান্ত্রিক তসলিমা নাসরিন
লাল সবুজের পতাকা কন্যা নাজমুন নাহার দেশ দেশান্তে!
‘বিএনপির মৌসুমীরা’ আওয়ামী লীগে মৌসুমী পাখি!
অ্যাডভেনচারের নেশায় | পর্ব ৩