ফিচার, ফিচার ও

কিডনি দিয়ে ছেলের জীবন বাঁচালেন মা

ছাব্বিশ বছর বয়সী ইউনুস আলী রিপনের মুখে যেন সবসময় হাসি লেগেই থাকে। বিপদে আপদেও  সবার আগে সবার পাশে থাকেন তিনি। সেই প্রাণবন্ত রিপন হঠাৎ অসুস্থ হয়ে দিনের পর দিন কাতরাতে থাকেন অসুখ যন্ত্রণায়। আর এভাবে কেটে যায় সাতটি মাস।

চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে জানালেন তার দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে। এ অবস্থায় সমস্ত পৃথিবী যেন আঁধারে ঢেকে গেল! দিশেহারা পাগলের মত হয়ে পড়ে রিপনের অসহায় পরিবার।

একমাত্র ছেলের এমন কঠিন অবস্থায় ভয়ানক এক পরীক্ষার মুখোমুখি হন পুরো পরিবার। রিপনের জন্য যখন বোন, স্ত্রী, এমনকি আত্মীয়-স্বজন ও পাড়াপ্রতিবেশী কারো কাছ থেকে কোন কিডনি পাওয়া যায়নি, তখন উপায় না দেখে সন্তানের মুখে হাসি ফোটাতে শেষ সম্বল ভিটেবাড়িটুকু বিক্রি করার সিদ্ধান্ত নেন বাবা আব্দুর রশিদ। ভিটেবাড়ি বিক্রির  টাকা দিয়ে সন্তানকে বাঁচাতে বাবা কিডনি কিনতে চাইলে বাধ সাধেন রিপনের গর্ভধারিনী মা রীনা বেগম।

কোন কিছুতেই ভরসা খুঁজে না পেয়ে মা রীনা বেগম, মৃত্যশয্যায় থাকা ছেলেকে বাঁচাতে নিজের কিডনি দেওয়ার সিদ্ধান্ত নেন। যেই কথা সেই কাজ।

অবশেষে এখন চোখ মেলে ছেলে দেখছেন মা তার পাশে। আর মা দেখছেন তার ছেলে এখন হাসে। ছেলের হাসিমাখা মুখের জন্য একজন মায়ের অগাধ এ ভালোবাসার দৃষ্টান্ত এখন সারা নেটদুনিয়ায় চোখেচোখে ঘুরে ফিরছে।

রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের উত্তর তাম্বুলপুর গ্রামের ইউনুস আলী রিপনের জীবনের গল্প এটি। তাম্বুলপুর গ্রামের আব্দুর রশিদ ও রীনা বেগম দম্পতির ছেলে ইউনুস আলী রিপন। তিনি পেশায় একজন পুলিশ সদস্য।

গণমাধ্যম সূত্রে জানা যায়, ১০ সেপ্টেম্বর ঢাকার সিকেডি অ্যান্ড ইউরোলজি হাসপাতালে অস্ত্রোপচার করে ছেলের শরীরে মায়ের কিডনি প্রতিস্থাপন করেছেন চিকিৎসক অধ্যাপক কামরুল ইসলাম। বর্তমানে দুজনই সুস্থ রয়েছেন বলে স্বজনরা জানিয়েছে। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এমন মাকে নিয়ে গর্ভবোধ করছেন সবাই। গ্রাম থেকে শহরে সবার মুখে মুখে মায়ের এ দৃষ্টান্তের কথা ঘুরছে।

এদিকে, রিপনের চাচা আহসান হাবিব জানান, সাত মাস আগে রিপন হঠাৎ অসুস্থ হয়ে পড়লে পরে চিকিৎসক তাকে কিছু পরীক্ষা-নিরীক্ষা করাতে বলেন। পরীক্ষা-নিরীক্ষা শেষে জানা যায় তার দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে। অনেক চেষ্টা করে সমস্ত জায়গা থেকে কিডনির জন্য ব্যর্থ হয়ে ফিরে এলে রিপনের মা নিজেই ছেলেকে কিডনি দিয়ে বাঁচাতে চান।

ফাসা/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

অন্ধদের দৃষ্টি ফেরাবে বায়োনিক চোখ
আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?
দিলীপের পরকীয়ার যাতনা আমৃত্যু সয়েছেন সায়রা
গাঁজা সেবনকারীর মন ও মস্তিষ্কে কি ঘটায়?