বাংলাদেশ, শীর্ষ খবর

দুর্গোৎসব: মহাসপ্তমীতে অঞ্জলি দিতে মণ্ডপে ভক্তদের ভিড়

শারদীয় দুর্গোৎসবে আজ (মঙ্গলবার, ১২ অক্টোবর) মহাসপ্তমী। সকাল পৌনে নয়টায় নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা শুরু হয়। ঢাকেশ্বরী মন্দিরে পূজা শেষে অঞ্জলি দেন ভক্তরা। গতবার করোনার কারণে অঞ্জলিদান সীমিত থাকলেও এবার তা শিথিল করা হয়েছে। মহামারি থেকে রক্ষায় দেবীর কাছে প্রার্থনা ভক্তদের।

চণ্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে সোমবার শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। এবার দেবী এসেছেন ঘোড়ায় চড়ে, যাবেন দোলায়।

মঙ্গলবার মহাসপ্তমী। সকাল পৌনে নয়টায় শুরু হয় পূজা। সপ্তমী থেকে সাড়ম্বরের মাত্রাটা বাড়তে থাকে। মণ্ডপে মণ্ডপে ঢাকের বোলে ধ্বনিত হচ্ছে বাঙালি হিন্দুদের হৃদয়তন্ত্রীতে বাঁধভাঙা আনন্দের জোয়ার। উলুধ্বনি, শঙ্খ, কাঁসা ও ঢাকের বাদ্যে মণ্ডপগুলো এখন উৎসবে মাতোয়ারা। দল বেঁধে ভক্তরা যাচ্ছে পূজা দেখতে। বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে দর্শনার্থীদের ভিড়।

দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান ও প্রসাদ গ্রহণ চলছে আনন্দ আর ভক্তি নিয়ে। ষোড়শ উপাচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা হচ্ছে। দেবী দুর্গার কাছে ভক্তদের প্রার্থণা, মহামারি থেকে যেন মুক্ত হয় পৃথিবী।

ধর্মের ভেদাভেদ ভুলে, মানুষ যেন হয় আরও সহনশীল। গড়ে উঠুক মানবিক সমাজ এমন প্রত্যাশা ভক্তদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

অন্ধদের দৃষ্টি ফেরাবে বায়োনিক চোখ
আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?
দিলীপের পরকীয়ার যাতনা আমৃত্যু সয়েছেন সায়রা
গাঁজা সেবনকারীর মন ও মস্তিষ্কে কি ঘটায়?