ফিচার, ফিচার ও

আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?

স্মার্টফোনের যুগে অসংখ্য মানুষের ফোনে আজকাল নানাভাবে আড়িপাতা হচ্ছে। সমসাময়িক প্রযুক্তির যুগে এখন তা আরও সহজ হয়ে উঠেছে। এজন্য আপনার ফোনের নেটওয়ার্ক হ্যাকিং এর প্রয়োজন নেই।

হ্যাকাররা শুধুমাত্র আপনার ফোনের ভালনার‍্যাবিলিটি বা দুর্বলতা খুঁজে বের করে সহজেই আপনার ফোনকে ‘ট্যাপিং ডিভাইস’-এ পরিণত করতে পারে। কিন্তু বুঝবেন কী করে আপনার ফোনে কেউ আড়ি পাতছে কি না? চলুন জেনে নিই এমন কিছু সংকেত, যেগুলো সঠিকভাবে লক্ষ করলে আপনি বুঝে যাবেন আপনার ফোন কেউ ট্যাপ করেছে কি না!

  • ফোনে কথা বলার সময় যদি অদ্ভুত সব ‘ব্যাকগ্রাউন্ড নয়েজ’ বা শব্দ শুনতে পান, তবে ধরে নিতে পারেন আপনার ফোন ট্যাপ করার হচ্ছে। এছাড়াও ফোনে কথা বলার সময় যদি বারবার বিপ বিপ শব্দ শুনতে পান, তাহলে বুঝবেন আপনার ফোন ট্যাপিংয়ের শিকার হয়েছে।
  • আবার যদি দেখেন কল চলাকালীন দুই প্রান্তের নেটওয়ার্ক বার ফুল থাকার পরও বারবার ভয়েস জড়িয়ে গেলে বুঝবেন, এটি ফোন ট্যাপ করার জন্য হতে পারে।
  • হঠাৎ আপনার ফোনের চার্জ অস্বাভাবিক মাত্রায় কমে যাওয়াটাও ফোন ট্যাপ হওয়ার অন্যতম কারণ হতে পারে। আপনার ফোন ট্যাপ করা হলে ফোনের চার্জ দ্রুত ফুরিয়ে যাবে অথবা ফোনটি অস্বাভাবিক গরম হয়ে উঠবে। তবে স্বস্তির ব্যাপার হলো, স্মার্টফোনে একসঙ্গে অনেকগুলো অ্যাপলিকেশন অন থাকলেও এমনটা হতে পারে।
  • ফোনে কোনো রকম সন্দেহজনক পরিবর্তন দেখলে নিশ্চিত হতে ফোনটি শাটডাউন করে দেখুন। যদি সম্পূর্ণ শাটডাউন হওয়ার পরও স্ক্রিনে আলো জ্বলে থাকে বা ফোন শাটডাউন হতে অনেক বেশি সময় লাগে কিংবা শাটডাউন ফেল হয়ে যায়, তাহলে বুঝতে হবে অবশ্যই কোনো ঝামেলা হয়েছে।
  • আপনার ফোন কোনো কারণ ছাড়াই যদি দেখেন রিস্টার্ট হয়ে যাচ্ছে বা হঠাৎ হঠাৎ ফোনের আলো জ্বলে উঠছে, তাহলে বুঝবেন আপনার ফোনে নিশ্চই কোন রিমোট অ্যাক্সেস রয়েছে। অথবা বাইরে থেকে কেউ আপনার ফোনটি নিয়ন্ত্রণ করছে!
  • আপনি নিশ্চই লক্ষ করে থাকবেন, কোনো কল করার সময় ফোনটি কোনো স্পিকারের সামনে থাকলে স্পিকার থেকে অনর্গল বিপ বিপ শব্দ শোনা যায়। এ ছাড়া কল চলাকালে সামনে থাকা ল্যাপটপ বা টিভিতেও অনর্গল শব্দ শোনা যেতে পারে। যদি কখনো দেখেন, ফোন থেকে কোনো কল না করলেও আপনার ফোন স্পিকার বা টিভির সামনে নিয়ে গেলে বিপ বিপ শব্দ আসে, তাহলে বুঝতে হবে অবশ্যই আপনার ফোন কেউ ট্যাপ করে রেখেছে।
  • স্প্যাইং অ্যাপগুলো আপনার ফোনের ডেটা ব্যবহার করতে পারে। যদি আপনার ফোনে কোনো ডেটা প্ল্যান অ্যাকটিভ করা না থাকে, সে ক্ষেত্রে ফোনের বিল অস্বাভাবিক হারে বেড়ে যেতে পারে। তবে প্রিপেইড নাম্বারের ক্ষেত্রে এই অসংগতি ধরার তেমন কোনো উপায় নেই।

ফারদিন সানি/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

‘কাঁচা বাদাম’ গান ও একজন ভুবন বাদ্যকার
মা ও স্ত্রীর মধ্যে ভারসাম্য রাখতে চান?
অন্ধদের দৃষ্টি ফেরাবে বায়োনিক চোখ
আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?