বাংলাদেশ, শীর্ষ খবর

দুই শতাব্দীর পুরোনো সাক্ষ্য আইনে পরিবর্তন আসছে

সংসদের আগামী অধিবেশনেই উপস্থাপন করা হবে দুশো বছরের পুরনো সাক্ষ্য আইন। বেশকটি ধারা পরিবর্তনসহ, আইনটিতে ডিজিটাল বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হবে।জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি জানান, এর ফলে বিচারপ্রার্থীদের দুর্ভোগ অনেকটাই কমবে।

আধুনিকায়নের পাশাপাশি সমাজের অপরাধের চিত্রও প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। বর্তমানে বেশিরভাগে ক্ষেত্রেই ব্যবহার হচ্ছে নানা ধরনের প্রযুক্তি।

মোবাইলে খুদে বার্তা অথবা ফেইসবুকের মাধ্যমে দেয়া হচ্ছে হুমকি। সঙ্গে যুক্ত হয়েছে অনলাইনে ছবি, ভিডিও ছড়িয়ে দেয়ার মতো অপরাধও।

অথচ আইনে না থাকায় অনেক ক্ষেত্রেই এসব তথ্য গ্রহণ করতে পারছে না আদালত। কারণ দেশের আদালতে প্রয়োগ করা সাক্ষ্য আইন ১৮৭২ সালের পুরনো। ফলে পুরনো আইনের ধারা অনেকে ক্ষেত্রেই ব্যবহার অনুপযোগী।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ মাহমুদ বাশার বলছেন, এতে বিচারপ্রার্থীরা ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। আইনটি সংশোধন হচ্ছে। উপস্থাপন করা হবে আগামী সংসদের প্রথম অধিবেশনে।

আইনমন্ত্রী আনিসুল হক জানান, সংশোধনীতে ডিজিটাল বিষয় এবং ধর্ষিতার চরিত্র হননের বিষয়টি সংশোধন করা হবে।

আইনমন্ত্রী আরও জানান, আইনটির বিতর্কিত ধারা বাতিলসহ সাক্ষীদের নিরাপত্তা ও নারী-শিশু নির্যাতনের ক্ষেত্রে সাক্ষীদের ভূমিকার বিষয়ে বেশ কিছু সুপারিশ দিয়েছে আইন কমিশন।

ফারাহ্ হোসাইন/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

‘কাঁচা বাদাম’ গান ও একজন ভুবন বাদ্যকার
মা ও স্ত্রীর মধ্যে ভারসাম্য রাখতে চান?
অন্ধদের দৃষ্টি ফেরাবে বায়োনিক চোখ
আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?