বাংলাদেশ, শীর্ষ খবর

অর্থ পাচারে জড়িত দেশের ১৪ প্রতিষ্ঠান ও ২৯ ব্যক্তি

অর্থমন্ত্রীর কাছে তালিকা না থাকলেও এবার অর্থপাচারকারী ১৪ প্রতিষ্ঠান ও ২৯ ব্যক্তির নামের তালিকা হাইকোর্টে জমা দিয়েছে দুর্নীতি দমন কমিশন।

উচ্চ আদালতের নির্দেশে এই প্রতিবেদন প্রস্তুত করে প্রতিষ্ঠানটি। তালিকায় মুসা বিন সমশের সহ বিভিন্ন ব্যবসায়ীদের নাম রয়েছে। আগামীকাল প্রতিবেদনটি আদালতে উপস্থাপন করা হবে।

প্রতিনিয়ত দেশ থেকে পাচার হচ্ছে শত হাজার কোটি টাকা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফিন্যানশিয়াল ইন্টিগ্রিটি জিএফআইয়ের প্রতিবেদন অনুযায়ী গত ১৬ বছরে দেশ থেকে পাচার হয়ে গেছে অনন্ত ১১ লাখ কোটি টাকা।

এসব অর্থপাচারের ঘটনায় কারা জড়িত তাদের প্রতিবেদন দেয়ার নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। অবশেষে সেই প্রতিবেদন প্রস্তুত করেছে প্রতিষ্ঠানটি।

জিএফআইয়ের প্রতিবেদন অনুযায়ী ২০০৫ সালে ৪২৬ কোটি মার্কিন ডলার দেশ থেকে পাচার হয়। এরপর প্রতিবছর বেড়েছে এর পরিমাণ। ২০১৫ সালে ১ হাজার ১৫ কোটি ডলার পাচারের তথ্য দেয় সংস্থাটি।

এছাড়া বিভিন্ন সংস্থা এবং তথ্য থেকে সংস্থাটি বলছে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত পাচার হয়েছে ৩ লাখ ২০ হাজার কোটি টাকা। দুদক তাদের প্রতিবেদনে বলছে, রোববার আদালতে বেশ কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির নামের প্রতিবেদন উপস্থাপন করা হবে।

দুদকের আইনজীবী খুরশিদ আলম খান জানান, এছাড়া প্রতিবেদনে অর্থপাচার বন্ধে কি পদক্ষেপ নেয়া প্রয়োজন এবং আদালতের বিভিন্ন আনা হয়েছে।

গেল ২৮ ফেব্রুয়ারি একটি রিট আবেদনের প্রেক্ষিতে দুদক সহ বিভিন্ন প্রতিষ্ঠানকে অর্থপাচাকারীদের তালিকা দেয়ার নির্দেশ দেয় হাইকোর্ট। এর আগে সিআইডি তাদের তালিকা আদালতে দিয়েছে।

ফাহো/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

‘কাঁচা বাদাম’ গান ও একজন ভুবন বাদ্যকার
মা ও স্ত্রীর মধ্যে ভারসাম্য রাখতে চান?
অন্ধদের দৃষ্টি ফেরাবে বায়োনিক চোখ
আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?