বাংলাদেশ, শীর্ষ খবর

বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামী প্রবাসী কর্মীদের ভোগান্তি

করোনা সনদ পরীক্ষা, বোর্ডিং কার্ড ও ইমিগ্রেশনেও লম্বা লাইন। দীর্ঘ সময়ের অপেক্ষায় অস্বাস্থ্যকর খাবার ও পানীয় গ্রহণ করায় হয়ে পড়ছেন অসুস্থ। রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এমনই ভোগান্তির চিত্র প্রতিদিনের।

ফরিদপুর থেকে দুবাইগামী ভাইকে সাথে নিয়ে বিমানবন্দরে এসেছেন আলম মন্ডল। ১৪ ঘণ্টা পেরিয়ে গেলেও নানা জটিলতায় কাটছেনা অপেক্ষার প্রহড়। বিমানবন্দরে গেলেই মিলবে মধ্যপ্রাচ্যগামী প্রবাসী কর্মীদেরও এমন সব নানা অভিযোগ।

বিমানবন্দরে প্রবেশ পথেই দীর্ঘ সময়ের অপেক্ষা। কোনো কোনো ক্ষেত্রে এ অপেক্ষা দীর্ঘ হচ্ছে ১০ থেকে ১২ ঘণ্টাও। অনেকটা বাধ্য হয়েই আশাপাশের অস্বাস্থ্যকর খাবার ও পানীয় গ্রহণ করতে হচ্ছে বিদেশগামীদের। আর এসব খাবার খেয়ে বিমানেই অসুস্থ হয়ে পড়ছেন অনেকে।

বিষয়টির মাত্রা এতটাই বেড়েছে, সম্প্রতি এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে আরব আমিরাত ও কাতার দূতাবাস। বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে কাজও শুরু হয়েছে।

বিমানবন্দরের আশেপাশের রেস্তোরাগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শুরু করেছে ডিএনসিসি।

বহির্বিশ্বে এখন বাংলাদেশী শ্রমিকের চাহিদাই সবচেয়ে বেশি। তবে এর মধ্যেই প্রবাসী কর্মীদের এভাবে অসুস্থ হয়ে পড়ার বিষয়টি দেশের শ্রমবাজারে নতুন করে শঙ্কা তৈরি করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

‘কাঁচা বাদাম’ গান ও একজন ভুবন বাদ্যকার
মা ও স্ত্রীর মধ্যে ভারসাম্য রাখতে চান?
অন্ধদের দৃষ্টি ফেরাবে বায়োনিক চোখ
আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?