বাংলাদেশ, শীর্ষ খবর

আরও ৩২ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত

করোনাভাইরাসের চিকিৎসায় দু’টি নতুন চিকিৎসা পদ্ধতির অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । এর মধ্যে অনুমোদনপ্রাপ্ত ওষুধ বারিসিটিনিব ব্যবহৃত হয় আরথ্রাইটিস রোগীদের জন্য। এদিকে, টানা দ্বিতীয় দিনের মতো বিশ্বজুড়ে ৩২ লাখের বেশি মানুষের শরীরে মিললো করোনাভাইরাস।

২৪ ঘণ্টায় ৩২ লাখের বেশি মানুষের শরীরে মিললো করোনাভাইরাস। এ নিয়ে বিশ্বজুড়ে ৩২ কোটি ছাঁড়ালো করোনায় আক্রান্তের সংখ্যা। ২৪ ঘণ্টায় সারাবিশ্বে করোনার প্রকোপে ৭ হাজারের ওপর মানুষ মৃত্যুবরণ করেন।

দৈনিক মৃত্যু ও সংক্রমণের শীর্ষে এখনো যুক্তরাষ্ট্র। দেশটিতে আরও ৭ লাখ ৮৭ হাজার মানুষের দেহে মিললো ভাইরাসটি।

ফ্রান্সে টানা তৃতীয় দিনের মতো শনাক্ত হলো তিন লাখের ওপর সংক্রমণ। স্পেন, ব্রিটেনে এক থেকে দু’লাখের কাছাকাছি সংক্রমণ শনাক্ত হয়েছে একদিনে।

এদিকে, করোনাভাইরাসের চিকিৎসায় দু’টি নতুন চিকিৎসা পদ্ধতির অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ব্রিটিশ মেডিকেল জার্নালে এ নিয়ে একটি বিশেষ আর্টিকেল প্রকাশ করে।

যেখানে বলা হয়েছে, করোনা আক্রান্ত গুরুতর অসুস্থ রোগীদের কর্টিকসটারয়েডস নামের একটি ওষুধের সঙ্গে আরথ্রাইটিসের ওষুধ বারিসিটিনিব প্রয়োগ করা যাবে। এর ফলে এসব রোগীদের ভেন্টিলেশনে নেয়ার ঝুঁকি কমবে।

একই সাথে আরও একটি ওষুধের অনুমোদন দিয়েছে ডভিøউএইচও। রোগ প্রতিরোধক্ষমতা কম কিংবা ডায়াবেটিসের মতো কোনো রোগে যারা ভুগছেন, তাদের জন্য সিনথেটিক অ্যান্টিবডি চিকিৎসাপদ্ধতি সট্রোভিম্যাবের সুপারিশ করেছেন।

এছাড়া গত বছরের জুলাইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায় আরথ্রাইটিসের আরও দুটি ওষুধ টসিলিজুম্যাব ও সারিলুম্যাব। এছাড়া সিনথেটিক অ্যান্টিবডি চিকিৎসাপদ্ধতি রেজেনিরন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে।

আহো/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

‘কাঁচা বাদাম’ গান ও একজন ভুবন বাদ্যকার
মা ও স্ত্রীর মধ্যে ভারসাম্য রাখতে চান?
অন্ধদের দৃষ্টি ফেরাবে বায়োনিক চোখ
আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?