বাংলাদেশ

স্বাস্থ্য ঝুঁকিতে রাজধানীর শিশুরা

সারা বিশ্বেই ঘটছে দ্রুত নগরায়ন। সেই সব দেশের তালিকায় প্রথমেই রয়েছে বাংলাদেশ। যেগুলোতে শিগগিরই বৈশ্বিক নাগরিক জনগোষ্ঠীর অধিকাংশের বসবাস। যাদের বড় একটা অংশ আজকের শিশু। বিশেষ করে শহরের সকল সুবিধা বঞ্চিত বস্তিবাসী ও ভাসমান শিশু।

মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে থাকাতে দেশ একটি বিকলাঙ্গ প্রজন্মের দিকে যাচ্ছে বলে মনে করছেন চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা.লেলিন চৌধুরী।

বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলোর একটি বাংলাদেশ। এর মধ্যে শুধু রাজধানী ঢাকাতেই বাস করে ২ কোটির বেশী মানুষ।

জলবায়ু পরিবর্তন ও কর্মসংস্থানের জন্য প্রতি বছর গ্রাম থেকে শহরে আসছে বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৩ দশমিক ৫ শতাংশ মানুষ। এদের বড় অংশরই বাস বস্তিতে। অনেকেই আশ্রয় নেন ফুটপাত কিংবা খোলা আকশের নীচে, যাদের প্রায় ৪০ শতাংশই শিশু।

রাজধানীর কড়াইল বস্তি। বাবা-মা আর ছোট বোনের সাথে ছোট্ট এই ঘরে থাকে মুন্না। টিকে থাকর তাগিদে সূর্যদয়ের সাথে কাজে বেড়িয়ে যায় বাবা-মা। তাই সকালে দিনের শুরুটা হয় নিজের মতোই। স্কুল থেকে ফিরে ঘরেই কাটে সময়।

২০১৬ সালে পরিচালিত চাইল্ড ওয়েল বিং সার্ভে এবং এমআইসিএস-এর তথ্য অনুযায়ী, দেশে বস্তির শিশুদের অবস্থা গ্রামের শিশুদের চেয়ে অনেক খারাপ। বস্তিগুলোতে রয়েছে অবকাঠামো ও সেবার ঘাটতি। বস্তি উন্নয়নে কাজ করা অনেক সংস্থারই নেই শিশুদের প্রতি নজর।

বস্তির বাইরেও রাজধানী ঢাকার বিভিন্ন পার্ক, ষ্টেশন ও ফুটপাতে ভাসমান অবস্থায় বসবাস করে বড় একটা অংশ। সমাজের সকল সেবা ও সুযোগ-সুবিধা বঞ্চিত সে সব ভাসমান শিশুদের জীবন আরও বেশি ঝুঁকি পূর্ণ।

চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা.লেলিন চৌধুরী বলছেন, অস্বাস্থ্যকর পরিবেশে বেড়ে উঠা এসব শিশুরা রয়েছে সবচেয়ে বেশী স্বাস্থ্য ঝুঁকিতে।

একটি সুস্থ্য ভবিষ্যত প্রজন্ম গড়ে তুলতে শিশু বান্ধব নগরীর কোন বিকল্প নেই নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব।

শিশুদের মন আকাশের মতো, আর সেই আকাশে তারা ওড়াতে চায় রঙ্গীন ঘুড়ি। অথচ দ্রুত নগরায়নের অসম আচরণ ও প্রতিকুল পরিবেশের ঝড়ো হাওয়ায় ছিড়ে যায় সেই রঙ্গীন ঘুড়ির স্বপ্নের সুতো।

সাইফুল শাহীন/ফই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

অন্ধদের দৃষ্টি ফেরাবে বায়োনিক চোখ
আপনার ফোনে আড়ি পাতলে কিভাবে বুঝবেন?
দিলীপের পরকীয়ার যাতনা আমৃত্যু সয়েছেন সায়রা
গাঁজা সেবনকারীর মন ও মস্তিষ্কে কি ঘটায়?