অর্থনীতি, বাংলাদেশ

এ্যাডকমের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

রাজধানীর বিজ্ঞাপনী সংস্থা এ্যাডকমের বিরুদ্ধে ৫ কোটি ৭৬ লাখ টাকার ভ্যাট ফাঁকির মামলা হয়েছে।

মঙ্গলবার ভ্যাট গোয়েন্দার তদন্ত দল এই ফাঁকি মামলাটি দায়ের করেন। অনুসন্ধান থেকে জানা যায়, প্রতিষ্ঠানটি গ্রাহকের নিকট থেকে ভ্যাট আদায় করলেও তা যথাযথভাবে সরকারী কোষাগারে জমা দেয়নি। দীর্ঘদিন ধরে ভ্যাট ফাঁকি দিয়ে ব্যবসা পরিচালনা করে আসছিল প্রতিষ্ঠানটি।

হিসাব অনুসারে সেবা বিক্রির বিপরীতে বিজ্ঞাপনবাবদ প্রতিষ্ঠানটি ভ্যাট ফাঁকি দিয়েছে ২ কোটি ৩৩ লাখ টাকা। স্থাপনার ভাড়ার উপর ভ্যাট পরিহার করা হয়েছে ১ লাখ ১১ হাজার টাকা। একইসাথে উৎসে কর্তনযোগ্য ভ্যাট ফাঁকি হয়েছে ৪১ লাখ ৫০ হাজার টাকা। বিভিন্ন খাতে এ্যাডকম মোট ভ্যাট ফাঁকি দিয়েছে ২ কোটি ৯৬ লাখ টাকা।

ভ্যাট আইন অনুযায়ী সময়মতো ভ্যাট পরিশোধ না করায় মাসিক ২ শতাংশ হারে সুদ হিসেবে আদায়যোগ্য ২ কোটি ৮১ লাখ টাকা। বিজ্ঞাপনী সংস্থার বিরুদ্ধে সর্বমোট ৫ কোটি ৭৬ লাখ টাকা ফাঁকির অভিযোগ আনা হয়েছে।

ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক খাজাহ আহমেদ তালুকদারের নেতৃত্বে তেজগাঁওয়ের প্রতিষ্ঠান প্রাঙ্গনে ১৪ এপ্রিল ২০১৯ এ অভিযান পরিচালনা করা হয়। এতে তারা প্রতিষ্ঠানের বাণিজ্যিক দলিলাদি জব্দ করে। এই তদন্তে প্রতিষ্ঠানের ব্যবসায়ীক কার্যক্রম ২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ পর্যন্ত পাঁচ বছরের হিসাব আমলে নেয়া হয়েছে।

জব্দকৃত এসব দলিলাদির সাথে সংশ্লিষ্ট ভ্যাট সার্কেলে দাখিলকৃত ভ্যাট রিটার্নের সাথে আড়াআড়ি যাচাই ও দীর্ঘ অনুসন্ধানের পর আজ মামলাটি দায়ের করা হয়।

মামলাটি নিষ্পত্তির জন্যে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে প্রেরণ করা হয়েছে। একইসাথে প্রতিষ্ঠানটিকে ঝুঁকিপূর্ণ ব্যবসা হিসেবে চিহ্নিত করে কঠোর নজরদারিতে আনার জন্য অনুরোধ করা হয়েছে।

ফই//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LIVE

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশ

আক্রান্ত
২৫৭৬০০
সুস্থ
১৪৮৩৭০
মৃত্যু
৩৩৯৯
সূত্র:আইইডিসিআর

বিশ্ব

আক্রান্ত
১৯৮২৪০৩৯
সুস্থ
১২৭৩২৫৪৬
মৃত্যু
৭২৯৯১০
সূত্র: ওয়ার্ল্ড মিটার
আজ জহির রায়হানের জন্মদিন
বৈরুত বিস্ফোরণের অ্যামোনিয়াম নাইট্রেট কী পদার্থ?
এন্ড্রু কিশোরের সেরা ৫ গান
চোখে মুখে মৌমাছি নিয়ে চার ঘণ্টা!