30 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

অর্থনীতিতে অস্থিরতা, বিপদ বাড়াচ্ছে আমদানি ব্যয়

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

অস্থিরতা বাড়ছে অর্থনীতিতে। অর্থনীতির অন্তত ৬টি গুরুত্বপূর্ণ সূচক শঙ্কা বাড়াচ্ছে। আন্তর্জাতিক বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত সূচকগুলোই সংকট তৈরি করছে। সবচেয়ে বিপদসংকেত দিচ্ছে, আমদানি ব্যয়। আর সব সূচক নাজুক করে তুলছে মূল্যস্ফীতি।

পোশাক খাতে ভর করে একমাত্র স্বস্তি রপ্তানিতে, অথচ অর্থনীতির আকাশে কালো মেঘ। গত অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম দশমাসে এ খাতে আয় বেড়েছে ৩৫ শতাংশ। ৪ হাজার ৩৩৪ কোটি ডলার রপ্তানি আয়, দেশীয় মুদ্রায় যা পৌনে ৪ লাখ কোটি টাকার সমান।

স্বস্তির এই সূচক অস্বস্তিতে ঢাকা পড়েছে আমদানি ব্যয়ে। যা অর্থবছরের নয় মাসে দাঁড়িয়েছে ৬১ বিলিয়ন ডলারে। কাঁচামাল, বিলাস কিংবা নিত্যপণ্য সব মিলিয়ে আমদানি বেড়েছে ৪৬ শতাংশের বেশি।

বাংলাদেশ ব্যাংক নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, প্রবাসী আয় দিয়ে আমদানি আর রপ্তানির ঘাটতি মেটানো যাচ্ছে না। অন্যদিকে, প্রবাসী আয় গত দশমাসে কমেছে ১৬ দশমিক দুই পাঁচ শতাংশ, যার পরিমাণ সাড়ে ১৭ বিলিয়ন ডলার। সংকট অস্থির করছে ডলারের বাজার।

এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সএক্সিম ব্যাংক আজহার উদ্দিন বলেন, খোলা বাজারে ডলারের দাম বেশি হওয়ায় প্রবাসী আয়ও হুন্ডিতে আসছে। যা মরার ওপর খাড়ার ঘাঁ হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে সামাল দেয়া যাচ্ছে না রিজার্ভ।

প্রতিমাসেই শতকোটি ডলার দাঁড়াচ্ছে বাণিজ্য ঘাটতি। আর আন্তর্জাতিক এসব সূচক বাড়াচ্ছে পণ্যমূল্য। যা সংকটে ফেলছে মানুষকে। স্বস্তি দিতে দরকার প্রান্তিক মানুষের নগদ সহায়তা।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত