31 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে প্রাণহানি বেড়ে ১০০০

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

আফগানিস্তানে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পের আঘাতে অন্তত ২শ ৮০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দেড়শতাধিক। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। ভোরে আফগানিস্তানের পূর্বাংশ এবং পাকিস্তানের কিছু এলাকায় ভূমিকম্প অনুভূত হয়।

আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। এতে বহু হতাহতের খবর দিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। নিহত ও আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

৬ দশমিক ১ মাত্রার এ ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তানের বেশ কিছু এলাকা। ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে এবং ভূপৃষ্ঠের ৫০ দশমিক ৮ কিলোমিটার গভীরে। জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে পাকতিকা প্রদেশে আহত ব্যক্তিদের পাশাপাশি, বিধ্বস্ত বাড়িঘর দেখা গেছে। এরই মধ্যে সেখানে উদ্ধার তৎপরতা শুরু হয়েছে।

তালেবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান মোহাম্মদ নাসিম হাক্কানি জানিয়েছেন, নিহতদের বেশিরভাগ পাকতিকা প্রদেশের বাসিন্দা। এছাড়াও আছেন খোস্ত ও নানগারহার প্রদেশের কিছু মানুষ।

ভূমিকম্পটি পাকিস্তান ও ভারতেও অনুভূত হয়েছে। তবে এসব দেশ থেকে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। বিপর্যয় এড়াতে সব সাহয্যকারী সংস্থাগুলোকে দুর্যোগকবলিত এলাকাগুলোতে লোক পাঠানোর অনুরোধ জানিয়েছে তালেবান।

সিরাজুম মুনির/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত