27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

আমদানিতে লাগাম, রপ্তানি-প্রবাসী আয়ে কাটছে মেঘ

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

আমদানি ব্যয়ে লাগাম, রপ্তানি ও প্রবাসী আয়ে লেগেছে ইতিবাচক হাওয়া। কাটতে শুরু করেছে অর্থনীতিতে তৈরি হওয়া মেঘ। তবে, শঙ্কা কাটেনি এখনো। সংশ্লিষ্টরা বলছেন, আসলেই কতোটা স্বস্তি আসছে, তা বুঝে উঠতে সময় লাগবে আরও অন্তত মাস দুয়েক।

বাজারে জিনিসপত্রের যে দাম, সরকারি হিসাবের সঙ্গে তার ফারাক অনেক। সরকারি হিসাবেও মূল্যস্ফীতি বাড়ছিলো। জুনে বেড়ে দাড়ায় ৭ দশমিক পাঁচ ছয় শতাংশ।

আন্তর্জাতিক বাজার থেকেও মূল্যস্ফীতি আমদানি হয়েছে কিছুটা। জুলাইয়ে এসে লাগাম পড়েছে, কিছুটা ছন্দপতন উর্ধ্বমুখী প্রবণতায়। অর্থনীতির আরেক সূচক, চাপে ফেলে মানুষকে, সেই আমদানি ব্যয়েও লাগাম পড়েছে, কমেছে ৩১ শতাংশ।

নথিপত্র বলছে, চলতি বছরের মার্চে আমদানি ব্যয় ছিলো প্রায় ১০ বিলিয়ন ডলার, জুলাইতে নেমেছে ৬ বিলিয়ন ডলারে। (গ্রাফিক্স) ব্যাংকগুলো এখন নিরুৎসাহিত করছে অপ্রয়োজনীয় আমদানি।

চাপের মধ্যে স্বস্তি দিয়েছে প্রবাসী আয়। ২১০ কোটি ডলার দেশে এসেছে। অবশ্য, ঈদ আর বিনা প্রশ্নে টাকা পাঠানোর সুযোগকে কারণ বলছে কেন্দ্রীয় ব্যাংক।

অর্থনীতির সংকটকালে সাহস জোগায় রপ্তানি আয়, দাঁড়িয়েছে প্রায় ৪ বিলিয়ন ডলার। এই ব্যাংকার বলছেন, শিল্পে গ্যাস-বিদ্যুৎ যেকোনো মূল্যে নিরবচ্ছিন্ন রাখতে হবে।

স্বস্তি আদৌ টেকসই হয় কি না, তা বুঝতে আরও মাস দুয়েক সময় দরকার, মত সংশ্লিষ্টদের।

সাইদ আরমান/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত