27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

কাশ্মীরের দুই সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

ভারত অধিকৃত কাশ্মীরের দুই সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ওমর আব্দুল্লাহকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে রোববার রাত থেকেই তারা গৃহবন্দি ছিলেন।

 

জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতিকে তার শ্রীনগরের বাড়ি থেকে সরিয়ে পাশের সরকারি গেস্ট হাউসে নিয়ে যাওয়া হয়েছে।

 

আর জম্মু ও কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আব্দুল্লাহকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে, তা সোমবার রাত পর্যন্ত জানা যায়নি। এ নিয়ে কোনও বিবৃতি দেয়নি কেন্দ্রীয় সরকার বা কাশ্মীর প্রশাসন।

 

সোমবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দেশটির সংবিধানে কাশ্মীরের জন্য ৩৭০ এবং ৩৫এ ধারা বিলোপের ঘোষণা দেন। এতে কাশ্মীরকে দেয়া ভারত সরকারের বিশেষ মর্যাদা বাতিল হয়ে যায়।

 

তবে শুরু থেকেই এর বিরোধিতা করছিলেন কাশ্মীরের রাজনৈতিক নেতারা। ‘আগুন নিয়ে খেলবেন না,’ বলে কেন্দ্রীয় সরকারকে হুঁশিয়ারি দিয়েছিলেন মেহবুবা নিজেও।

 

বিজেপি’র সঙ্গে জোট করে মেহবুবা একসময় জম্মু-কাশ্মীরে মুখ্যমন্ত্রী হলেও গেল বছর জুনে সে জোট ভেঙে যায়। পতন হয় সরকারের। গেল সপ্তাহে কেন্দ্র সরকার কাশ্মীরে সেনা বাড়াতে শুরু করলে মেহবুবা রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেন। কাশ্মীরের বিরোধী দলগুলোকে একত্রিত করতে মূল ভুমিকা নেন তিনি।

 

কাশ্মীরে নিরাপত্তা ক্রমেই জোরদার হতে থাকার প্রেক্ষাপটে শনিবার সর্বদলীয় বৈঠক করেন মেহবুবা, ওমর আবদুল্লাহসহ অন্যান্যরা। এরপরই রোববার রাতে তাদেরকে গৃহবন্দি করা হয়।

ফই/জার/ফই

 

 

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত