22 C
Dhaka
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাব: বৃষ্টিতে দেরি হবে শীতের আগমন

বিশেষ সংবাদ

- Advertisement -

ঘূর্ণিঝড় মিগজাউমের ফলে গত দুই ( ৭ ও ৮ ডিসেম্বর) দিন সারা দেশেই একটানা বৃষ্টিপাত হয়েছে। এ বৃষ্টিই রাজধানীতে শীত নামিয়ে আনবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তারা জানিয়েছেন, বৃষ্টির কারণে তাৎক্ষণিকভাবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গেছে। জলীয় বাষ্পের পরিমাণ কমার পর রাজধানীতে শীত অনুভূত হবে। এ কারণে শীতের আগমন আরও কয়েক দিনের জন্য পেছাল। এ মাসের মাঝামাঝি সময় থেকে সারাদেশে শীত অনুভূত হতে পারে। আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, ঢাকাসহ বড় নগরে যানবাহন বেশি চলে। কংক্রিটের শহর। এসব এলাকায় তাপমাত্রা কমবে না সেভাবে। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে রাতের তাপমাত্রা কিছুটা কমলেও সেভাবে শীত অনুভূত হবে না।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার ( ৯ ডিসেম্বর) ৬ টা থেকে সারা দেশের রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। শেষরাত থেকে ভোর পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ৯ ডিসেম্বর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে- রংপুর বিভাগের সৈয়দপুরে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা খুলনা বিভাগের চুয়াডাঙ্গায় ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন, ২৯ নভেম্বর দক্ষিণ বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়। সাগর থেকে জলীয় বাষ্প ভূমির দিকে চলে আসায় ভূমি এলাকার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যায়। নিম্নচাপ একসময় ঘূর্ণিঝড়ে রূপ নেয়। ঘূর্ণিঝড়ের সঙ্গে বৃষ্টিও হয়েছে।

ইতোমধ্যে উত্তরবঙ্গ, সিলেট ও খুলনার বিভিন্ন এলাকায় রাতে শীত অনুভূত হওয়া শুরু হয়েছে। এ মাসের শেষ দিকে এসব অঞ্চলে মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ হবে। এ মাসের শেষ দিকে কিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ হলেও ঢাকা ও উপকূলীয় এলাকায় এর কোনো প্রভাব থাকবে না।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত