28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

চীনকে জবাব দিতে তাইওয়ানে যুক্তরাষ্ট্রের সামরিক ট্রানজিট

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

তাইওয়ান ইস্যুতে চীনকে কড়া জবাব দিতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাইওয়ানের সঙ্গে ব্যবসায়িক লেনদেন বৃদ্ধি করবে বাইডেন প্রশাসন। এছাড়া আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তাইনওয়ান প্রণালীর সমুদ্র ও আকাশ পথ পাড়ি দিবে মার্কিন সেনাবহর।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের জেরে তাইওয়ানের চতুর্পাশে সামরিক মহড়া চালায় চীন। প্রায় একসপ্তাহ শুন্যে গোলাবর্ষণ করে শক্তি প্রদর্শন করেন চীন বাহিনী। যা ছিল তাইওয়ান ঘিরে বেইজিংয়ের বৃহত্তম মহড়া।

চীনের এই মহড়াকে উসকানিমুলক ও দখলের প্রস্তুতি বলে অভিহিত করেছে তাইয়ান প্রশাসন। এর জবাব দেবে যুক্তরাষ্ট্র। তাইওয়ানের সঙ্গে বাণিজ্যিক ও কুটনৈতিক সম্পর্ক আরও জোরদারের ঘোষণা দিতে যাচ্ছে বাইডেন প্রশাসন। একই সঙ্গে কয়েক সপ্তাহের মধ্যেই তাইয়ান প্রণালী দিয়ে আকাশ ও জল পথে মার্কিন সেনাবহর চলাচল করবে।

হোয়াইট হাউসের প্রশান্ত মহাগরীয় বিষয়ক সমন্বয়ক কুর্ট ক্যাম্পবেল জানিয়েছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী তাইওয়ান প্রণালীর যত গভীর দিয়ে যাওয়া যায় মার্কিন সেনারা ততদূর যাবে। আন্তর্জাতিক নৌপথ স্বাধীন রাখার প্রত্যয়ের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র এই সামরিক ট্রানজিট পরিচালনা করবে।  

তবে এই সামরিক ট্রানজিটে কী ধরনের অস্ত্রশস্ত্র অথবা কী পরিমাণ সেনাবাহিনী থাকবে সে বিষয়ে বাইডেন প্রশাসন এখনো পরিস্কার করে কিছু বলেনি।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত