21 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩

জনপ্রশাসন আইনেই অপরাধে যুক্ত কূটনীতিকদের বিচার সম্ভব

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

কূটনীতিকরা অপরাধ করলে, কি বিচার হয় তাদের? আন্তর্জাতিক আইনে, গণহত্যায় জড়িত না হলে, তারা ও তাদের সন্তানেরা দায়মুক্তি পান। তবে, শাস্তি হতে পারে দেশের জনপ্রশাসনের আচরণবিধি অনুযায়ী। সাবেক কূটনীতিকরা বলেন, শাস্তি হলেও, প্রশ্ন থেকে যায় দেশের ভাবমূর্তি নিয়ে। সেদিকে নজর দেয়াই বেশি গুরুত্বপূর্ণ।

ইন্দোনেশিয়ায় বাংলাদেশ মিশনের উপ-প্রধান কাজী আনারকলিকে, নিষিদ্ধ মাদক রাখার অভিযোগে, সম্প্রতি গ্রেপ্তার করে দেশটির পুলিশ। দেশটির মাদক আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। তবে, কূটনীতিকরা দায়মুক্তি পান।

কাজী আনারকলিকে ঢাকায় ফিরিয়ে আনা হয়েছে। তিনি নাইজেরিয়ার একজনের সঙ্গে, একই অ্যাপার্টমেন্টে থাকতেন। দুজনের কে বাসায় নিষিদ্ধ মাদক রেখেছেন, সেই প্রতিবেদন পাওয়ার অপেক্ষায় রয়েছে বাংলাদেশ।

ভিয়েতনামেও বাংলাদেশ দূতাবাসে দুর্নীতির মহোৎসবের খবর রয়েছে। নারী কেলেঙ্কারির ঘটনা রয়েছে জাপান দূতাবাসেও। কূটনীতিকদের রাজনৈতিকভাবেই বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে যাওয়ার ঘটনাও আছে। যা দেশের ভাবমুর্তি ক্ষুণ্ন করেছে।

অনেক ক্ষেত্রেই বিদেশে মিশন বা দুতাবাসের এসব ঘটনার পর, অভিযুক্তকে প্রত্যাহার করা হয়। আর কোনো সুরাহার কথা শোনা যায় না। এখন প্রশ্ন থাকছে, তাদের বিচার কীভাবে হয়?

ভিয়েনা কনভেনশন অন ডিপ্লোমেটিক রিলেশন ১৯৬১, জাতিসংঘের এই আইনের ২৯ ও ৩১ ধারা  অনুযায়ী, কূটনীতিকদের বিশেষ মর্যাদার পাশাপাশি সব অপরাধ থেকে দায়মুক্তি দেয়া হয়েছে। রেহাই পাবে তাদের সন্তানরাও। তবে, কেউ যদি গণহত্যার সঙ্গে জড়িত হয়ে পড়েন, সেক্ষেত্রে ভিয়েনা কনভেশন কার্যকর হবে না।

কুটনীতিকদের যদি রেহাই দেওয়াই হয়, তাহলে কি কোনোভাবেই তারা শাস্তির আওতায় আসবেন না? হ্যা, আসবেন। আর সেটি হতে পারে বাংলাদেশের জনপ্রশাসন আচরণ বিধিমালা অনুযায়ী।

আচরণবিধি অনুযায়ী তারা আট ধরনের শাস্তির মুখোমুখি হবেন। লঘু ও গুরুদণ্ডে সর্বোচ্চ শাস্তি বরখাস্ত, আর সর্বনিম্ন শাস্তি তিরস্কার।

এই বিশ্লেষকের মতে, শাস্তি হয়তো হলো। তবে, ভাবমুর্তির যে ক্ষতি হলো, সেটি কাটাতে নজর রাখতে হবে, পেশাদারিত্ব বজায় রাখার দিকে।

আব্দুল্লা্হ শাফী/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত