21 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩

টানা চার দিনের মতো দূষিত বায়ুর শহরের শীর্ষে ঢাকা

বিশেষ সংবাদ

- Advertisement -

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় টানা চতুর্থ দিন শীর্ষে রয়েছে ঢাকা। শুকনো মৌসুমের নগরী ও আসেপাশে দূষণের মাত্রা বেড়ে যায়। গত কয়েক বছর ধরে নিয়মিতই এসময়ে শীর্ষে উঠে আসে রাজধানী। দূষণ নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ একমাত্র সমাধান, মনে করছেন বায়ুদূষণ বিশেষজ্ঞরা।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে নিয়মিত। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সোমবার বেলা ১১টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স একিউআই স্কোর ৩৪০ নিয়ে দূষিত শহরের তালিকায় প্রথম স্থান ধরে রেখেছে ঢাকা। এ নিয়ে টানা চার দিন তালিকার শীর্ষ অবস্থানে ঢাকা। এর আগে ডিসেম্বরের শেষ সপ্তাহে এবং এ বছরে জানুয়ারির শুরু থেকে একাধিকবার তালিকার শীর্ষে ঢাকা রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, শুষ্ক মৌসুমে রাস্তাঘাটে সিটি করপোরেশন পানি ছিটালেও তা অপর্যাপ্ত হওয়ার কারণে এই অবস্থা তৈরি হয়েছে।

এদিকে বায়ুদূষণ কমাতে ধুলাবালি নিবারণে ঢাকা উত্তর সিটি করপোরেশন দুটি স্প্রে ক্যানন ডিএনসিসি এলাকার মহাসড়কে পানি ছিটানোর কাজে ব্যবহার করা হচ্ছে।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত