29 C
Dhaka
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

ট্রাফিক আইন পরিবর্তন করা প্রয়োজন: খায়রুল হক

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে ট্রাফিক আইন পরিবর্তন করা প্রয়োজন।

৩০ এপ্রিল ২০১৮ সোমবার দুপুরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন ল’ কমিশনের সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবির।

সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেন, ‘ট্রাফিক আইন নিয়ে চিন্তাভাবনা করার কথা বলেছি। এই আইনটি পরিবর্তন করা প্রয়োজন। কিন্তু তা নির্ভর করে যদি দেশের লোক মনে করে। আর যদি মনে করে, দরকার নেই, তা হলে হবে না। মানুষ মরতেই থাকবে। ‘

সাবেক প্রধান বিচারপতি আরও বলেন, ‘ড্রাইভিং লাইসেন্স ছাড়া যদি কেউ গাড়ি চালায় তার সর্বোচ্চ শাস্তি চারমাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা। কার্যক্ষেত্রে অনেক সময় দেখেছি তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড বা ৪০০ টাকা জরিমানা। লাইসেন্স ছাড়া গাড়ি চালিয়ে যদি এইটুকু দণ্ড হয়, তাহলে ড্রাইভিং লাইসেন্স নেওয়ার গরজ তেমন কেউ বোধ করবে না।’

উল্লেখ্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের গবেষণা অনুসারে, দেশের সড়ক-মহাসড়কে প্রাণ হারানো মানুষের ৫৪ শতাংশই ১৬ থেকে ৪০ বছরের মধ্যে। এছাড়া ১৫ বছরের নিচের শিশু সাড়ে ১৮ শতাংশ।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সড়ক নিরাপত্তাসংক্রান্ত ২০১৫ সালের বৈশ্বিক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে সড়ক দুর্ঘটনার আর্থিক ক্ষতি, দেশের মোট জাতীয় উৎপাদনের বা জিডিপি ১.৬ শতাংশের সমান।

 

ফাই/জাআ//
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত