20 C
Dhaka
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

নিউক্লিয়ার বাটনের সাইজ মাপছেন ট্রাম্প

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

ইন্টারকন্টিনেন্টাল ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) নিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সম্প্রতি বলেছিলেন, তার অফিসের টেবিলে ‘নিউক্লিয়ার বাটন’ রয়েছে। একটা বোতাম টিপে গোটা আমেরিকা উড়িয়ে দিতে পারেন তিনি। নতুন বছরে এর জবাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।২ জানুয়ারি তিনি টুইটারে লেখেন, ‘কিম বলেছিলেন যে সব সময় ওর ডেস্কে পরমাণু অস্ত্র উৎক্ষেপণের বোতাম থাকে। ওর খাদ্যাভাবে ভুগতে থাকা রাজত্বের কেউ দয়া করে ওকে জানিয়ে দেবেন, আমারও এমন পরমাণু বোতাম আছে। ওর থেকে অনেক বড়, আরও বেশি শক্তিশালী। আর সেটা কাজও করে!’

দুই দেশের শাসকের এ বাগযুদ্ধকে অনেকেই ‘ছেলেমানুষি’ বলে হাসাহাসি করছেন। ডেমোক্রাট প্রতিনিধি, হাউস ইন্টেলিজেন্স কমিটির সদস্য জিম হাইমস বলেছেন, ‘বড়ধরনের খেলার মাঠে খেলার অভিজ্ঞতা যাদের আছে, তারা নিশ্চয়ই স্বীকার করবেন যারা মাঠে যত হম্বিতম্বি করেন, যত বুক ফোলান, আসল খেলার সময় কিন্তু দেখা যায় তারাই সবচেয়ে দুর্বল।”

রিপাবলিকান দলের সাবেক পররাষ্ট্র মন্ত্রী কনডোলিৎসা রাইসের উপদেষ্টা এলিয়ট এ কোহেন তার এই টুইট বার্তায় লিখেছেন এই টুইট ছেলেমানুষি হলেও খুবই গুরুত্বপূর্ণ।

তবে কূটনীতিকরা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের টেবিলে এমন কোনও বোতামই নাকি নেই। তা ছাড়া, পরমাণু হামলা বিষয়টি খুবই জটিল ও গোপনীয়। মার্কিন প্রেসিডেন্টকে যদি পরমাণু হামলা ঘোষণা করতে হয়, তাঁকেও সেনাবাহিনীর অংশ হতে হয়। সে ক্ষেত্রে প্রেসিডেন্টকে পেন্টাগনের কাছে নিজের বিশেষ ‘সামরিক-সঙ্কেত’ জানাতে হবে। সেটি রাখা থাকে একটি বিশেষ কার্ডে, যাকে মিলিটারি ভাষায় ‘বিস্কিট’ বলে। প্রেসিডেন্ট সব সময়ে সেটি নিজের কাছে রাখেন। প্রেসিডেন্ট পেন্টাগনকে নির্দেশ দিলে তারপর তা কার্যকর করা হয়।

 

মাহা/শুকি
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত