30 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

পেঁয়াজের সেঞ্চুরি!

বিশেষ সংবাদ

- Advertisement -

পেঁয়াজ রপ্তানি পুরোপুরি বন্ধ করে দিয়েছে ভারত—গতকাল রোববার (২৯ সেপ্টেম্বর) এ সংবাদে দেশের বাজারে হু হু করে বেড়ে যায় পেঁয়াজের দাম। বাজারে অস্থিরতা কমেনি এখনো।

পেঁয়াজের দাম

পেঁয়াজের দাম গত এক মাসে দ্বিগুণ হয়েছে বাংলাদেশে। দেশের খুচরা বাজারে কয়েকদিনের ব্যবধানে দাম এক লাফে ৭১ শতাংশ বেড়ে গত কয়েক বছরের মধ্যে তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। কেজি প্রতি ৮০ টাকায় যে পেঁয়াজ  গত রবিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার বাজারে বিক্রি হয়েছে, সোমবার (৩০ সেপ্টেম্বর) তা অনেক বাজারে বিক্রি হয়েছে ১২০ টাকায়।

পেঁয়াজে ভারত নির্ভরতা

ব্যবসায়ীদের ধারণা, প্রতিবছর চাহিদার ৬০-৭০ শতাংশ পেঁয়াজ দেশে উৎপাদন হয়। বাকিটা আমদানি হয়। আমদানির প্রায় পুরোটার উৎস ভারত। অবশ্য এখন আমদানিকারকেরা মিসর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির প্রক্রিয়া শুরু করেছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবে, ২০১৮-১৯ অর্থবছরে দেশে ২৩ লাখ ৩০ হাজার টন পেঁয়াজ উৎপাদিত হয়েছে। বাংলাদেশ ব্যাংকের হিসাবে, একই বছর আমদানি হয়েছে প্রায় ১০ লাখ ৯২ হাজার টন।

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর সোমবার (৩০ সেপ্টেম্বর) চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি হয়েছে তিন লাখ ৬৪ হাজার কেজি পেঁয়াজ।

কারওয়ান বাজারের চিত্র

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে কারওয়ান বাজার সূত্রে জানা যায়, পাইকারি বাজারে প্রতি পাল্লা (৫ কেজি) পেঁয়াজ ৫২০ টাকায় বিক্রি হয়েছে। তবে এক কেজি কিনতে হচ্ছে ১১০ টাকায়। ভারতীয় পেঁয়াজ ও অনেকটা দেশি পেঁয়াজের মতো দেখতে মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে এক পাল্লা ৪৫০ টাকায়। খুচরা বাজারে দাম আরও কিছুটা বেশি।

মঙ্গলবার (০১ অক্টোবর) সকালে ঢাকার বিভিন্ন পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ৯২ থেকে ৯৫ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। আর খুচরায় তা বাজারভেদে ১১০ থেকে ১২০ টাকা বিক্রি হচ্ছে।

কুড়িগ্রামে পেঁয়াজের দাম কমেছে

পাইকারি ব্যবসায়ীরা জানান, মঙ্গলবার (০১ অক্টোবর) সকালের পর থেকে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। সকালে প্রতিকেজি পেঁয়াজ ১০০ টাকা বিক্রি করলেও বিকালের পর থেকে তা ৮৫ টাকায় বিক্রি করেছেন তারা।

খাগড়াছড়িতে ম্যাজিস্ট্রেট দেখে দাম কমালেন বিক্রেতারা

দিনভর ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করে যাচ্ছিলেন ব্যবসায়ীরা। ক্রেতাদের দীর্ঘশ্বাস চোখেই পড়ছিল না তাদের। কিন্তু শেষ বিকালে বাজারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসলে মুহূর্তের মধ্যে ৩০ টাকা কমিয়ে ৭০ টাকা দরে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি শুরু করলেন ব্যবসায়ীরা। মঙ্গলবার (০১ অক্টোবর) বিকালে এমন ঘটনা ঘটেছে খাগড়াছড়ির মাটিরাঙ্গা বাজারে।

টিসিবি

দাম নিয়ন্ত্রণে রাখতে মঙ্গলবার (০১ অক্টোবর) রাজধানীর বিভিন্ন স্থানে ট্রাকসেল কর্মসূচি চালিয়েছে ট্রেডিং কোম্পানি অব বাংলাদেশ (টিসিবি)। ঘোষণা অনুযায়ী ৩৫টি ট্রাকে করে ৪৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি করে টিসিবি। বাজার দরের আড়াইগুণ কম দামে পেঁয়াজ বিক্রি করায় এসব ট্রাকের আশপাশে ক্রেতাদের ভিড়ও ছিল বেশি। তবে সাধারণ মানুষের চাহিদার তুলনায় ট্রাকের সংখ্যা ছিল খুবই কম।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত