28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

প্রতিদিন জন্ম নিচ্ছে ৬০ রোহিঙ্গা শিশু

বিশেষ সংবাদ

- Advertisement -

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন গড়ে প্রায় ৬০টি রোহিঙ্গা শিশুর জন্ম হচ্ছে এবং এখন পর্যন্ত গত নয় মাসে জন্ম নেয়া শিশুর সংখ্যা  ১৬ হাজারেরও বেশী।  বুধবার ১৬ মে রোহিঙ্গা বিষয়ে প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ইউনিসেফ।

 

ইউনিসেফের প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে জন্ম নেয়া ১৬ হাজার শিশুর মধ্যে স্বাস্থ্যকেন্দ্রে জন্ম হয়েছে মাত্র তিন হাজার শিশুর।

 

প্রতিদিন প্রায় ৬০টি শিশু ভয়ঙ্কর পরিবেশের মধ্য দিয়ে পৃথিবীতে তার প্রথম শ্বাস নিচ্ছে বলে জানান বাংলাদেশে নিযুক্ত ইউনিসেফের প্রতিনিধি এডওয়ার্ড বেগবেদার।

 

এডওয়ার্ড বেগবেদার আরও বলেন,  জন্ম নেয়া এসব শিশুর মায়েরা সহিংসতা আর আতঙ্কের ভয়াবহতায় বাস্তুচ্যুত হয়ে এই রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নিয়েছেন। অনেকে ধর্ষণের শিকার হয়েছেন।

 

ধর্ষণের কারণে কত শিশুর জন্ম হয়েছে বা হবে সেই সংখ্যা খুঁজে বের করা সম্ভব নয় জানিয়ে ইউনিসেফের এই কর্মকর্তা বলেন, ‘নতুন করে মা হয়েছেন বা হতে যাচ্ছেন- এমন প্রতিটি নারী এবং তাদের নবজাতক শিশুরা যেন প্রয়োজনীয় সব রকম সহায়তা পায়, তা নিশ্চিত করা জরুরি।’

 

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে হত্যা-ধর্ষণ, ঘরবাড়িতে আগুন দেওয়াসহ রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ চালায় মিয়ানমার সেনাবাহিনী। এবং দেশত্যাগে বাধ্য করে রোহিঙ্গাকে। এ কারণে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে সাত লক্ষাধিক রোহিঙ্গা।

জাআ//মাও
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত