20 C
Dhaka
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

প্রবারণা আত্মশুদ্ধির অনুষ্ঠান

বিশেষ সংবাদ

Rabi Shankar Das
Rabi Shankar Dashttp://www.nagorik.com
Rabi Shankar Das is a Social Media Expert, Writer & Digital Journalist. He is working in Bangladesh's Entertainment & News Media industry since 2018.
- Advertisement -

প্রবারণা পূর্ণিমা বৌদ্ধদের অন্যতম ধর্মীয় উৎসব। আশ্বিন মাসের পূর্ণিমা তিথিতে প্রবারণা পালিত হয়। প্রবারণা আত্মশুদ্ধির অনুষ্ঠান।

দৈনন্দিন জীবনের প্রতিটি মুহূর্তে সচেতনভাবে ঘটা সব দোষকে বর্জন করে গুণের প্রতি আকৃষ্ট থাকার চেতনা সৃষ্টি করাই প্রবারণার উদ্দেশ্য। এই দিনে কৃপালাভের আশায় ভক্তিভরে গৌতম বুদ্ধের চরণে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন করেন হাজারো নারীপুরুষ।

প্রবারণা পূর্ণিমার অন্য একটি উৎসবময় দিক হলো ফানুস উত্তোলন। বৌদ্ধশাস্ত্রমতে বুদ্ধদেব আধ্যাত্মিক শক্তিবলে দেবলোকে গিয়ে মাকে ধর্মদেশনা করে এদিন স্বর্গ থেকে মর্ত্যে অবতরণ করেন। এ কারণে বৌদ্ধগণ প্রবারণা পূর্ণিমায় আকাশে প্রদীপ প্রজ্জ্বলনের প্রতীকরূপে ফানুস উত্তোলন করে।

বাংলাদেশের প্রতিটি বৌদ্ধ বিহারে আজ সকাল থেকে ধর্মীয় রীতি-আচার পালন করা হলেও বৌদ্ধ ধর্মালম্বীরা বাতিল করেছে ফানুস উড়ানো পর্বটি। মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংসতার প্রতিবাদে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা। সেই সঙ্গে ওই ফানুসে যে টাকা খরচ হতো তা আশ্রিত রোহিঙ্গাদের সেবায় গঠিত ত্রাণ তহবিলে দান করবেন।

গৌতম বুদ্ধের যে চিরকল্যাণকর অহিংস বাণী তা সমুন্নত রেখে প্রবারণা পূর্ণিমা সকলের জীবনে শান্তি ও উন্নতি বয়ে আনুক।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সর্বাধিক পঠিত