27 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

বজ্রপাতে ৮ বছরে মৃত্যু ১৮০০

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের এক গবেষণার বলা হয়েছে, ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সারাদেশে বজ্রপাতের ১৮০০ ‘র বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এছাড়া ২০১৬ সালের মে মাসের মাঝামাঝি সময় বাংলাদেশের বিভিন্ন জায়গায় বজ্রপাতে একই দিন ৫৭জন মানুষ মারা যায়। এই গবেষণায় আরও উঠে এসেছে বাংলাদেশে সবচেয়ে বেশি বজ্রপাত হয় সুনামগঞ্জ এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম. এ ফারুকের নেতৃত্বে এ গবেষণায়টি পরিচালনা করা হয়েছে।

অধ্যাপক এম. এ ফারুক বলেন, এ গবেষণার জন্য ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সারাদেশের এই আট বছরের তথ্য সংগ্রহ করা হয়। এছাড়া তথ্য সংগ্রহের জন্য বাংলাদেশের প্রথম সারির চারটি দৈনিক সংবাদপত্রে বজ্রপাতে মারা যাবার যেসব খবর প্রকাশিত হয়েছে সেগুলোকে একত্রিত করে দেখানো হয়েছে যে, গেলো আট বছরে বজ্রপাতে নিহতের সংখ্যা ১৮০০’র বেশি।

অধ্যাপক এম. এ ফারুক আরও জানান, জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম ব্যবহার করে দেখা গেছে রংপুর বিভাগের মধ্যে ঠাকুরগাঁও এবং লালমনিরহাটে সবচেয়ে বেশি বজ্রপাত হয়। আর রাজশাহী বিভাগের সবচেয়ে বেশি বজ্রপাত হয় চাঁপাইনবাবগঞ্জে। ময়মনসিংহ বিভাগে সবচেয়ে বেশি বজ্রপাত হয় নেত্রকোনায়। ঢাকা বিভাগে সবচেয়ে বেশি বজ্রপাত হয় কিশোরগঞ্জে। এছাড়া সুনামগঞ্জ জেলায় বজ্রপাত বেশি হলেও মানুষ মারা যাচ্ছে বেশি উত্তরাঞ্চলের জেলাগুলোতে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের এ গবেষক বলেন,‘এখানে দুটো বিষয় লক্ষনীয়, একটা জায়গায় বজ্রপাত বেশি হচ্ছে, কিন্তু মারা যাচ্ছে কম। আবার কোন জায়গায় বজ্রপাত কম হলেও মানুষ মারা যাচ্ছে বেশি।

বাংলাদেশে বজ্রপাত কেন হচ্ছে? দেশের কোথায় বেশি বজ্রপাত হচ্ছে? এবং সারাদেশে কত মানুষ মারা যাচ্ছে? এসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন, অধ্যাপক এম. এ ফারুক এবং তাঁর সহকারীরা এই গবেষণাটিতে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম. এ ফারুক ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত আলাস্কা এবং কানাডায় বজ্রপাত নিয়ে গবেষণা করেন।  ২০১৬ সালের মে মাস বাংলাদেশের বিভিন্ন জায়গায় বজ্রপাতে এক দিনেই ৫৭জন মানুষ মারা যাওয়ার পর এ বিষয়টি নিয়ে গবেষণায় আগ্রহী হয়ে উঠেন বলে জানান তিনি।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবছর ২৫ মিলিয়ন বজ্রপাত হয়। কিন্তু বজ্রপাতে মানুষ মারা যায় ৪০ থেকে ৫০জন। আর বাংলাদেশে বজ্রপাতের প্রবণতা বাড়ছে এবং এর সাথে তাপমাত্রা বৃদ্ধির ঘনিষ্ঠ যোগাযোগ আছে। ভারতীয় আবহাওয়া অফিসের রাডার থেকে প্রাপ্ত তথ্য এবং জাপানের মহাকাশ গবেষণা সংস্থার তথ্য মতে দেখা যায়, বাংলাদেশে প্রতিবছর গড়ে ২৪০০’র মতো বজ্রপাতের ঘটনা ঘটে।

 

ফাই/জাআ
- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত