28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

বাংলাদেশের সোনার বাজার কত বড়, জানা নেই বাজুসের

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

চোরা কারবারীদের দাপটে বাংলাদেশের জুয়েলারী শিল্প সংকটে রয়েছে। বছরে ৭৩ হাজার কোটি টাকা পাচার হয়েছে। এমনটাই দাবী বাংলাদেশ জুয়েলারি এসোসিয়েশন – বাজুসের। অথচ দেশে সোনা আসেনি এক রতিও। তাহলে কিভাবে টাকা চলে গেল, জানা নেই এ সমিতির। এমনকি দেশে কি পরিমাণ সোনা আছে, চাহিদা কত, তার কিছুই জানে না তারা।

ইউক্রেন যুদ্ধ অর্থনীতিতে বড় বিপর্যয় ডেকে এনেছে। বাজুসের সংবাদ সম্মেলনটি ছিলো মুলত সোনার বাজারে শৃঙ্খলা ফেরাতে সরকারি-বেসরকারি উদ্যেগ নেয়ার দাবীতে। যেখানে বলা হয়েছে, চোরা কারবারিদের দেশি বিদেশী চক্র কৃত্রিম সংকট তৈরি করছে। এ থেকে মুক্তি চান তারা।

কিন্তু সাংবাদিকদের প্রান্ত থেকে উঠে আসা কোন প্রশ্নেরই সন্তোষজনক জবাব দিতে পারেনি সংগঠনটি। তাদের দাবী, বছরে সোনা চোরাচালানে পাচার হয়েছে ৭৩ হাজার কোটি টাকা। আবার তারাই বলছেন এসময়ে দেশে কোনো সোনা আসেনি। তাহলে পাচার হলো কি? বাংলাদেশ যদি আন্তর্জাতিক সোনা পাচারের রুট হয় তবে দেশের টাকা যাবে কেন?

জোর গলায় বলা হয়, কোন চোরকারবারি এই সংগঠনের সদস্য হতে পারবে না। কিন্তু নানা সময়ে গণমাধ্যমে দেখা গেছে ব্যবসায়ীদের অবৈধ সোনা আনার খবর। এমনকি তাদের জানা নেই, বাংলাদেশে সোনার বাজার কত বড়?

এসব কিছূ না জানলেও তারা মনে করে, প্রতিবেশি দেশে সোনা পাচার হয়, কিন্তু জানে না কারা পাচার করে । কিংবা আমদানী নীতি হওয়ার পর কী পরিমাণ বৈধ সোনা এসেছে তার হিসেবও নেই। প্রশ্ন উঠে, ষোল কোটি মানুষের সোনার বাজার চলে কীভাবে? তারও জবাব নেই বাজুসের কাছে।

তবে তাদের দাবী বাংলাদেশ ব্যাংকের সোনা যেন নিলামে তোলা হয়। অবৈধ সোনা জব্দ হলে আইন শৃঙ্খলা বাহিনীকে ২৫ শতাংশ ইনসেন্টিভ দেয়ার দাবিও জানান তারা। তবেই নাকি কমবে বিশৃঙ্খলা!

আব্দুল্লাহ শাফী/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত