30 C
Dhaka
মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২

বিশ্বজুড়ে ৪৮ ঘণ্টা ইন্টারনেট সেবা ব্যাহত হবে

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

আগামী ৪৮ ঘণ্টা সারা বিশ্বে ইন্টারনেট সেবা ব্যাহত হবে। কি ডোমেইন সার্ভার মেরামত করার কারণে ইন্টারনেট ব্যবহারকারীদের এই সমস্যার মুখামুখি হতে হবে।

 

দ্য ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এই মেরামতের কাজ করবে। এই সময়ে ইন্টারনেটের অ্যাড্রেস বুক বা ডোমেন নেম সিস্টেম (ডিএনএস)-কে সুরক্ষিত রাখার জন্য যে ‘ক্রিপটোগ্রাফিক কি’ রয়েছে তা বদলানোর কাজ চলবে ।

 

কমিউনিকেশনস রেগুলেটরি অথরিটি (সিআরএ) মতে, নিরাপদ এবং স্থিতিশীল ডোমেন নেম সিস্টেম নিশ্চিত করার জন্যে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

 

আইসিএএনএন জানিয়েছে, বিশ্বজুড়ে সাইবার হামলা বাড়ার কারণে হ্যাকারদের কবল থেকে ইন্টারনেট সুরক্ষিত রাখতেই এই ‘ক্রিপটোগ্রাফিক কি’ বদলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

 

মোবাইল রিসার্চ গ্রুপের বিশ্লেষক এল্ডার মুর্তাজিন বলেন, ইন্টারনেট ব্যবহারকারীরা ৪৮ ঘন্টার মধ্যে কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন। ঐ সময় ওয়েব পেজ খোলায় সমস্যা হবে, লোড হতে বেশি সময় নেবে, ব্যাহত হতে পারে ইন্টারনেটের সঙ্গে জড়িত সমস্ত রকম লেনদেন। এমনকি ইন্টারনেট পরিষেবা বন্ধও হয়ে যেতে পারে। গুগল, ফেসবুক এবং টুইটারের সাইটগুলোতেও একই রকম সমস্যা দেখা দেবে।

 

কমিউনিকেশনস রেগুলেটরি অথরিটি (সিআরএ) এক বিবৃতিতে জানিয়েছে, ডিএনএস-কে আরও সুরক্ষিত করতে এই সময়ের জন্য বিশ্বজুড়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া জরুরি। সিআরএ আরও জানিয়েছে, নেটওয়ার্ক অপারেটরস বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার-রা (আইএসপি) যদি এই অবস্থার জন্য প্রস্তুতি না নেয়, তা হলে ইন্টারনেট ব্যবহারকারীরা সমস্যার মুখে পড়তে পারেন। তবে সিস্টেম সিকিউরিটি এক্সটেনশন-কে যদি যথাযথভাবে সক্রিয় রাখা যায়, তা হলে কিছুটা হলেও এর প্রভাব আটকানো সম্ভব হবে বলে জানিয়েছে সিআরএ।

 

ফাআ/তুখ//

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

- Advertisement -

সর্বাধিক পঠিত