33 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২

বুসান চলচ্চিত্র উৎসবে ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

আগামী ৬ অক্টোবর শুরু হওয়া দক্ষিণ এশিয়ার বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের কিম জিসুক পুরস্কারের জন্য মনোনীত হয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’।

সোমবার উৎসবের অফিশিয়াল সাইটে জানানো হয়, এই বিভাগে মনোনয়ন পেয়েছে দক্ষিণ এশিয়ার সাত নির্মাতার মোট ৭টি সিনেমা। বিজয়ী ২টি সিনেমাকে পৃথকভাবে ১০ হাজার ডলার পুরস্কার দেওয়া হবে।

উৎসবের ওয়েবসাইটে আরো জানানো হয়, এই বিভাগে মনোনয়ন পাওয়া অন্যান্য ছবিগুলো হলো- ফিলিপাইনের পরিচালক ব্রিলান্তে মেন্ডোজার ‘জেনসান পাঞ্চ’, জাপানি পরিচালক নাওকো ওগিগামির ‘রিভারসাইড মুকোলিত্তা’, চীনের ‘ওয়াং কির দ্য বারগেন’, ভারতের অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’, আজারবাইজানের নির্মাতা ইলগার নাজাফের ‘সুগরাজ সনস’, সিঙ্গাপুরের নির্মাতা রয়োস্তব তানের ‘২৪’।

কোরিয়ান প্রযোজক ও আয়োজক কিম জিসুক ২০১৭ সালে মারা যাবার পর থেকেই তাঁর নামে এ পুরস্কার চালু করে বুসান। এবারে বিভাগটির প্রধান বিচারক হিসেবে আছেন ইরানি নির্মাতা রেজা মিরকারিমি।

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৬তম আসরে মনোনীত মোস্তফা সরোয়ার ফারুকীর তারকাবহুল প্রথম আন্তর্জাতিক সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’শুরু থেকেই আলোচনার শীর্ষে। গতকাল সোমবার সিনেমার ফার্স্ট লুক প্রকাশ পেয়েছে।

ফার্স্ট লুকে দেখা যায়, নওয়াজুদ্দিন সিদ্দিকীর হেড ক্যাপে ‘গ্রেট আমেরিকা মেক অ্যাগেইন’ লেখা। ছবিটি দেখে ধারণা করা হচ্ছে, আমেরিকার বিখ্যাত এ স্লোগান ব্যবহার করে দেশটির অভিবাসীদের বিষয়েও বার্তা দেওয়া হয়েছে।

সিনেমাটি নিয়ে ফেইসবুক স্ট্যাটাসে ফারুকী জানান, ‘যে স্থিরচিত্র আপনারা দেখছেন, তা দীর্ঘ ১০ বছরের কষ্টের ফল। ১০ বছর আগে “নো ল্যান্ডস ম্যান”–এর চিত্রনাট্য নিয়ে কাজ শুরু করেছিলাম। হোঁচট খেয়েছি, ভুগেছি কিন্তু বিগত ১০ বছরে নিজেকে আবার তুলে নিয়েছি…ভদ্রমহোদয়গণ, আমাদের ভালোবাসার শ্রম “নো ল্যান্ডস ম্যান”–এর ফার্স্ট লুক উপস্থাপন করছি।’

‘কিম জিসুক অ্যাওয়ার্ড’-এ মনোনয়ন পাওয়া ফারুকী সম্পর্কে উৎসব কর্তৃপক্ষ লেখেন, বাংলাদেশি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সিনেমার সঙ্গে পূর্ব পরিচিত কোরীয় দর্শক। ২০১২ সালে বুসান উৎসবের সমাপনী ছবি ছিল ‘টেলিভিশন’। ধর্ম, গোত্র ও জাতীয়তাবাদের ওপর ভিত্তি করে যে বৈষম্য ও অপরাধ সংগঠিত হয়, নো ল্যান্ডস ম্যান সিনেমায় তাই নিয়ে কাজ করেছেন নির্মাতা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ছবিটির বিষয়ে ফারুকী বলেন, ‘নির্মাতা হিসেবে নিজের ব্যক্তিগত কিছু অনুভূতিকে সিনেমায় ব্যাখ্যা করেছি!

সিনেমাটির অন্যতম প্রযোজক নুসরাত ইমরোজ তিশা তাঁর ফেসবুকে লিখেছেন, ‘প্রযোজক হিসেবে আমার প্রথম প্রচেষ্টা! নো ল্যান্ডস ম্যানের প্রথম লুক শেয়ার করতে পেরে আমি খুবই খুশি। আর প্রথম লুক শেয়ার করার কী দারুণ একটা উপলক্ষ: চলচ্চিত্রটি বুসান চলচ্চিত্র উৎসবে কিম জিসুক পুরস্কারের জন্য মনোনীত হয়েছে! টিমের জন্য শুভকামনা।’

ছবির সংগীত পরিচালনা করেছেন বলিউডের অস্কারজয়ী এ আর রহমান। পাশাপাশি তিনি ছবির সহপ্রযোজক হিসেবেও যুক্ত আছেন। ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তাহসান খান, অস্ট্রেলিয়া থেকে মেগান মিশেল, ভারত থেকে ঈশা চোপড়া, বিক্রম কোচার, কিরণ খোজে প্রমুখ।

ফাসা/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত