31 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ৫, ২০২২

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

বিশেষ সংবাদ

Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

 

অভিবাসন বিতর্কের জেরে পদত্যাগ করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কমনওয়েলথভুক্ত দেশগুলো থেকে যুক্তরাজ্যে বসবাসরত অভিবাসীদের ‘অবৈধ’ ঘোষণা নিয়ে সমালোকনার মুখে তিনি পদত্যাগ করেন।

 

২৯ এপ্রিল রোববার পদত্যাগ পত্রে রাড জানান, তিনি অবৈধ অভিবাসীদের সরানোর বিষয়ে ‘অসাবধানতাবশত’ পার্লামেন্ট সদস্যদের ‘ভুল পথে’ চালিত করেছেন।

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৮ থেকে যুক্তরাজ্যে আসা অভিবাসীদের বেশিরভাগকেই অবৈধ হিসেবে বিবেচিত করা হচ্ছিলো। এইসব অভিবাসীদের ভোগান্তির নিয়ে বুধবার ২৫ এপ্রিল ব্রিটিশ এমপিদের প্রশ্নের জবাবে অ্যাম্বার রাড বলেছিলেন, অবৈধ অভিবাসী বিতাড়নের কোনো পরিকল্পনা নেই।

 

এরপর শুক্রবার ২৭ এপ্রিল গার্ডিয়ানের এক অনুসন্ধানী প্রতিবেদনে উঠে আসে যে অভিবাসীদের বিতারনের ব্যাপারে জানতেন অ্যাম্বার রাড। প্রতিবেদনে গার্ডিয়ান জানায়, অবৈধ অভিবাসীকে বিতাড়নের লক্ষে কাজ করেছে যুক্তরাজ্যের অভিবাসন বিভাগ। ২০১৪-১৫ সালে কমপক্ষে ৭ হাজার ২০০ জন ও ২০১৫-১৬ প্রায় ১২ হাজার অবৈধ অভিবাসীকে বিতাড়নের লক্ষ্য।

এরপর বৃহস্পতিবার ২৬ এপ্রিল গার্ডিয়ানে প্রকাশিত যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ই-মেইলে দেখা যায়, ২০১৭ সালের জুন মাসে অবৈধ অভিবাসী বিতাড়নের লক্ষ্য সম্পর্কে অ্যাম্বার রাডকে অবহিত করা হয়েছিল। অনেক মেইলের মত এই ই-মেইল তাঁর পড়া হয়নি বলে টুইটার স্ট্যাটাসের মাধ্যমে অ্যাম্বার রাড দাবি করেন।

 

সর্বশেষ ২৯ এপ্রিল রবিবার গার্ডিয়ানে আরেকটি চিঠিতে দেখা যায়, ২০১৭ সালের জানুয়ারি মাসে অ্যাম্বার রাড নিজেই অবৈধ অভিবাসী বিতাড়নের লক্ষ্য সম্পর্কে প্রধানমন্ত্রী থেরেসা মেকে জানিয়েছেন।

 

উল্লেখ্য, ২০১৬ সালে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী যোগ দিয়েছিলেন অ্যাম্বার রাড।

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত