28 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

ভারতের জেএমবি প্রধান ইজাজ গ্রেপ্তার

বিশেষ সংবাদ

Juboraj Faishal
Juboraj Faishalhttps://www.nagorik.com
Juboraj Faishal is a News Room Editor of Nagorik TV.
- Advertisement -

জেএমবির ভারত শাখার আমির মোহাম্মদ ইজাজ আহমেদকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশের বিশেষ টাস্কফোর্স- এসটিএফ। রোববার তাকে গ্রেপ্তার করা হয়। বিষয়টি সোমবার গণমাধ্যমকে জানায় পুলিশ।

 

গ্রেপ্তার হওয়া ইজাজা খাগড়াগড় বিস্ফোরণের অন্যতম হোতা। কলকাতা পুলিশ বলছে, গোপন খবর পেয়ে, গয়ার একটি বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে একটি স্যাটেলাইট ফোন, ল্যাপটপ, জিহাদি কাগজপত্র ও কিছু বৈদ্যুতিক সার্কিট উদ্ধার করা হয়েছে।

 

কলকাতা পুলিশ জানায়, বাঙালি শ্রমিকদের সঙ্গে মিশে বেঙ্গালুরু ও কেরালা রাজ্যে কিছুদিন কাটান ইজাজ। সম্প্রতি তিনি বিহারের বুদ্ধগয়ায় এসে আত্মগোপন করে ছিলেন। ২০১৪ সালের অক্টোবরে খাগড়াগড় বিস্ফোরণ ও ২০১৮ সালের জানুয়ারিতে বুদ্ধগয়ায় দালাই লামার সফর ঘিরে বিস্ফোরণের অন্যতম হোতা এই ইজাজ।

 

পুলিশ বলছে, ইজাজ ২০০৮ সাল থেকে জেএমবির সদস্য। জেএমবির ভারত শাখার প্রধান হিসেবে তার দায়িত্ব পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসামের বাংলাদেশ সীমান্ত এলাকায় জেএমবির ঘাঁটি তৈরি করা।

 

ইজাজের আগে ভারতে জেএমবির প্রধান ছিলেন খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডের মূল হোতা কাওসার। সম্প্রতি কাওসার ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এনআইএ) হাতে গ্রেপ্তার হন। তারপর ভারতে জেএমবির প্রধান হন ইজাজ।

 

ইজাজের বাড়ি পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়। স্থানীয় মাদ্রাসায় দশম শ্রেণি পর্যন্ত পড়ে তিনি চলে আসেন নদীয়ায়। সেখানকার মাদ্রাসায় পড়ার সময় তার সন্ত্রাসবাদে হাতেখড়ি হয়। তার আরও একটি নাম রয়েছে- শেখ ইউসুখ।

 

বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণ মামলায় ইজাজকে নিয়ে ৩২ জন গ্রেপ্তার হলো। এ মামলায় ১৯ আসামি ২২ আগস্ট নিজেদের অপরাধ স্বীকার করে বিচারকের কাছে জবানবন্দি দিয়েছে।

 

পিহা/শাই/ফই

- Advertisement -
- Advertisement -

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সর্বাধিক পঠিত